কলকাতা

কড়া ঘেরাটোপের মধ্যে ভোট, ভবানীপুরের সবকটি বুথেই জারি করা হল ১৪৪ ধারা

আগামীকাল রাজ্যের ৩টি বিধানসভা কেন্দ্রে ভোট। তবে এর মধ্যে সবচেয়ে হাই ভোল্টেজ কেন্দ্র হল ভবানীপুর। রাজ্যের মুখ্যমন্ত্রীর পদে বহাল থাকতে গেলে তাঁকে এই কেন্দ্র থেকে জিততেই হবে। আর তাঁকে জেতানোর জন্যই অন্যান্য কেন্দ্র বাদ দিয়ে ভবানীপুর কেন্দ্রেই শুধু উপনির্বাচন করা হচ্ছে বলে দাবী বিরোধীদের।

তবে সেকথা মানতে নারাজ শাসকদল। ইতিমধ্যেই এই নিয়ে কলকাতা হাইকোর্টে মামলাও দায়ের করা হয়েছিল। তবে আদালতের তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে নির্দিষ্ট দিনেই ভোট হবে ভবানীপুরে। তবে এই কেন্দ্রে ভোটগ্রহণের ক্ষেত্রে আইনশৃঙ্খলা নিয়ে কোনও আপস করতে এরাজি নয় নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন সূত্রে খবর, এই কেন্দ্রের সমস্ত বুথের ২০০ মিটারের মধ্যে জারি করা হয়েছে ১৪৪ ধারা। এর পাশাপাশি সমস্ত বুথে থাকবে ওয়েব কাস্টিংয়ের ব্যবস্থা। যাতে অবাধ ও শান্তিপূর্ণ ভোট হয়, এই কারণে সমস্ত রকমের পদক্ষেপ নেওয়া হয়েছে। চারপাশের সুরক্ষা নিশ্চিত করতে মোতায়েন করা হবে ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। প্রত্যেক বুথে থাকবে কেন্দ্রীয় আধাসামরিক সেনা ও সঙ্গে প্রচুর পুলিশ কর্মী।

ভবানীপুর বিধানসভা কেন্দ্রে মোট ২৮৭টি বুথ রয়েছে। প্রত্যেক বুথেই মোতায়েন করা হচ্ছে ৪ জন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান। এছাড়াও গোটা এলাকায় টহল দেবে কুইক রেসপন্স টিম। বুথের বাইরে ও গোটা এলাকার দায়িত্ব রয়েছে কলকাতা পুলিশের উপর।

এই এলাকার প্রত্যেক থানার নিরাপত্তার দায়িত্বে থাকবেন একজন করে ডেপুটি কমিশনার পদাধিকারী। ভোট চলাকালীন ভবানীপুরের ৩৮টি এলাকায় পুলিশ পিকেটিং থাকবে বলেও জানা গিয়েছে। থাকছে ২৩টি মোবাইল ভ্যান। এছাড়াও, ভবানীপুরের ৯টি জায়গায় মোতায়েন করা হবে ‘হেভি রেডিও ফ্লাইং স্কোয়াড’, এমনটাই জানা গিয়েছে।

Related Articles

Back to top button