সব খবর সবার আগে।

“মরব, নাহলে দিদির সঙ্গে দেখা করব”! মানতে হবে দাবী, আদিগঙ্গায় নেমে বিক্ষোভ শিক্ষামিত্র ও মাদ্রাসার শিক্ষকদের

অনেকদিন ধরে অনেক অনুনয়-বিনয় করেও কোনও লাভ হয়নি। তাই এবার অন্য এক পন্থায় বিক্ষোভের রাস্তায় নামলেন শিক্ষামিত্র ও বেসরকারি মাদ্রাসার শিক্ষকরা। তাদের নানান দাবী নিয়ে মঙ্গলবার সকালে মুখ্যমন্ত্রীর বাড়ির পিছনের দিকের আদিগঙ্গায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন তারা। তাদের দাবী, মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা না করতে দিলে তারা নিজেদের অবস্থান থেকে সরবেন না।

এদিন সকালে মুখ্যমন্ত্রীর বাড়ির পিছনের দিকের আদিগঙ্গায় আচমকাই নেমে পড়েন শিক্ষামিত্র ও মাদ্রাসার শিক্ষকরা। এদের মধ্যে একজন মহিলাও ছিলেন বলে জানা গিয়েছে। ওই শিক্ষামিত্র দাবী করেন যে দীর্ঘদিন তাদের ভাতা বাড়ানো তো হয়েই নি, উপরন্তু দীর্ঘদিন তাদের বকেয়া ভাতাও দেওয়া হয়নি।।

অন্যদিকে, বেসরকারি মাদ্রাসার শিক্ষক জানান, ২০১১ সালে ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী আশ্বাস দেন যে সংখ্যালঘুদের মধ্যে শিক্ষার প্রসার ঘটাতে রাজ্যের ১০০০০ মাদ্রাসাকে অনুমোদন দেওয়া হবে। কিন্তু এদের মধ্যে মাত্র কয়েকজনই এই ভাতা পেয়েছেন। এই নিয়ে ২০১৩ সাল থেকেই সরব হয়েছেন অনুমোদনহীন মাদ্রাসা শিক্ষকরা। বিক্ষোভ, অনশনও করেছেন। এর জেরে ফের প্রতিশ্রুতি মিলেছে কিন্তু লাভ কিছুই হয়নি। এমনকি, মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করার চেষ্টা করা হয়েছে। কিন্তু পুলিশের তরফে কখনইসেই অনুমতি মেলেনি। তাই একপ্রকার বাধ্য হয়েই বিক্ষোভের এই পন্থা অবলম্বন করেছেন তারা।

বিক্ষোভকারীদের দাবী, “হয় মরব, নাহলে দিদির সঙ্গে দেখা করব”। এই বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। শিক্ষামিত্র ও বেসরকারি মাদ্রাসার শিক্ষকদের বুঝিয়ে আদিগঙ্গা থেকে তোলার চেষ্টা চালানো হয়। তবে তারা তাদের দাবীতে অনড়। তবে প্রশ্ন উঠেছে, মুখ্যমন্ত্রীর বাড়ি ও তার আশেপাশে এত কড়া নিরাপত্তা থাকতেও, কীভাবে সকলের নজর এড়িয়ে তারা ওই আদিগঙ্গায় পৌঁছলেন।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...