কলকাতা

শ্রীভূমি স্পোর্টিং-এ এবার কেদারনাথ, পঁচিশ কেজি সোনায় সেজে উঠবেন উমা

সপ্তাহ গড়ালেই শহর সেজে উঠবে পুজোর রঙে। জোরকদমে চলছে প্রস্তুতি। উমার ঘরের ফেরার পালা। মাকে বরণ করে নিতে সবাই নিজ নিজভাবে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই অতিমারির মধ্যেও শহর সেজে উঠছে নতুন রূপে। চারিদিকে রোগ, আশঙ্কা, মৃত্যুর মধ্যেও চলছে মাতৃবন্দনার প্রস্তুতি। প্রার্থনা একটাই, মর্ত্যে মায়ের আগমনের সঙ্গে যেন ধুয়ে মুছে যায় সমস্ত গ্লানি, রোগ, সংকট।

এ বছর বারোয়ারি পুজোতে লিস্টি ধরা নিয়ম। করোনা পরিস্থিতিতে ‘নিউ নর্মাল’ দুনিয়ায় হাজারো রকম নিয়ম মেনে তবেই পালন করতে হবে উৎসব। খোলামেলা মণ্ডপ, সামাজিক দূরত্ব বজায়, করোনার স্বাস্থ্যবিধি, এসব মেনেই ঠাকুর দেখার নির্দেশ দেওয়া হয়েছে প্রশাসনের তরফ থেকে। সেই অনুযায়ী শুরু হয়ে গিয়েছে প্যান্ডেল বাঁধার কাজও। কোথাও কোথাও আবার প্রস্তুতি প্রায় শেষের দিকেই। পড়তে শুরু করেছে শেষ তুলির টান।

এর মধ্যেই উল্লেখযোগ্য এক মণ্ডপ হল শ্রীভূমি স্পোর্টিং ক্লাব। বরাবরই মণ্ডপ সাজানোর দিক দিয়ে বাংলাবাসীকে তাক লাগিয়ে এসেছেন তারা। কখনও বাহুবলি, কখনও পদ্মাবতের চিতোরের দুর্গ আবার কখনও মৌর্য যুগের স্থাপত্য, সব বিষয়েই তারা সিদ্ধ হস্ত। এই বছর শ্রীভূমির পুজো আটচল্লিশ তম বছরে পড়ল, এই বছর তাদের মণ্ডপের থিম কেদারনাথ ধাম।

সোনা ঝলমল করছে দেবী দুর্গার গায়ে। গতকাল, বুধবার প্রায় পঁচিশ কেজি সোনার গয়না দিয়ে সাজানো হয় উমাকে। এই সময় উপস্থিত ছিলেন দমকলমন্ত্রী তথা এই পুজোর উদ্যোক্তা সুজিত বসু। বৃহস্পতিবার ভার্চুয়ালি এই পুজোর উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগেই সোনার মোড়কে সেজে উঠলেন দেবী দুর্গা।

এর আগেও সোনার ঠাকুর, সোনার গয়নার সাক্ষী থেকেছে কলকাতাবাসী। আগের বছর রূপোর মণ্ডপ বানিয়ে নজর কেড়েছিল সন্তোষ মিত্র স্কোয়ার। এই বছর সেই তালিকায় নাম লেখালো শ্রীভমি স্পোর্টিং ক্লাব।

এই বছর তৃতীয়া থেকেই ঠাকুর দেখতে পারবেন দর্শনার্থীরা। মহালয়ার পরে প্রায় একমাস কেটে গেছে। মাঝে মলমাস থাকায় পুজো হতে দেরী। সমস্ত রকম রোগ, বিপত্তি সত্ত্বেও পুজোর কয়েকদিন একটু আনন্দ ভাগ করে নিতে কে না চায়? তবে সমস্তরকমের দূরত্ববিধি মেনে যদি উৎসব পালন করা হয়, তবে আনন্দের স্বাদে ভাঁটা পড়বে না। আর মানুষকে পুজোর সেই আমেজ ফিরিয়ে দিতেই আবার মায়ের এক অভাবনীয় রূপ নিয়ে হাজির শ্রীভূমি স্পোর্টিং ক্লাব।

Related Articles

Back to top button