Kolkata

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরানো হল এসএসসি মামলা, সরকারি কলকাঠি নাকি অন্য কারণ?

বিজ্ঞাপন

এবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে উচ্চ প্রাথমিকের সমস্ত মামলা সরিয়ে দেওয়া হল। হাইকোর্ট সূত্রের খবর অনুযায়ী, এবার থেকে এসএসসি সংক্রান্ত সমস্ত মামলা হবে বিচারপতি রাজশেখর মান্থার এজলাসে। আর প্রাথমিক শিক্ষা ও মাদ্রাসা সার্ভিস সংক্রান্ত নানান মামলা উঠবে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে।

বিজ্ঞাপন

তবে হাইকোর্টের তরফে এও বলা হয়েছে যে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এখনও পর্যন্ত যে মামলাগুলি শুনেছেন, তা তিনিই শুনবেন। অর্থাৎ মামলাকারী যদি চান তাহলে সিবিআই তদন্তের নির্দেশ সংক্রান্ত নানান মামলাগুলি শুনবেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ই।

বিজ্ঞাপন

হাইকোর্টের প্রধান বিচারপতি স্থির করেন যে আদালতের কোন এজলাসে কোন মামলার শুনানি হবে। এতদিন পর্যন্ত এসএসসি সংক্রান্ত সমস্ত মামলা চলছিল বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে। তবে নতুন রোস্টার অনুযায়ী, এবার বিচারপতি গঙ্গোপাধ্যায়কে দেওয়া হয়েছে প্রাথমিক শিক্ষা সংক্রান্ত যাবতীয় মামলা। মাধ্যমিক স্তরের মামলা থেকে তাঁকে সরানো হয়েছে।

বিজ্ঞাপন

এবার প্রশ্ন উঠছে যে বিচারপতি গঙ্গোপাধ্যায় যে মামলাগুলিতে সিবিআই নির্দেশ দিয়েছেন, সেই মামলাগুলির কী হবে? তিনিই কী সেই মামলাগুলি শুনবেন? হাইকোর্ট সূত্রে খবর, মামলাকারীদের যদি কোনও আপত্তি না থাকে, তাহলে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে বিচারাধীন মামলাগুলি তিনিই শুনবেন। কিন্তু এই বিষয়ের নতুন মামলা তিনি নিতে পারবেন না আর।

বিজ্ঞাপন

জানা যাচ্ছে, প্রতি বছরই কোন মামলা কোন এজলাসে যাবে, তার রোস্টার পরিবর্তন হয়। তাই এক্ষেত্রে কোনও বেনিয়ম হয়নি বলেই ধরা যায়। সূত্রে খবর অনুযায়ী, এবার থেকে এসএসসি সংক্রান্ত মামলাগুলি উঠবে বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে। আর বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় শুনবেন প্রাথমিক শিক্ষা ও মাদ্রাসা সার্ভিস সংক্রান্ত মামলা।

অন্যদিকে, বিচারপতি কৌশিক চন্দ কলেজ, বিশ্ববিদ্যালয়ের নানান মামলাগুলি শুনবেন। আর পুলিশি নিষ্ক্রিয়তা বা অতিসক্রিয়তার মামলার দায়িত্ব রয়েছে বিচারপতি শম্পা সরকারের এজলাসের উপর। এতদিন বিচারপতি রাজশেখর মান্থা তপন কান্দু খুন থেকে শুরু করে হলদিয়ায় তোলাবাজিতে সিবিআই তদন্ত ও শুভেন্দু অধিকারীর নিরাপত্তা সংক্রান্ত মামলায় রাজ্যের বিপক্ষে রায় দিয়েছেন। তবে এই নতুন রোস্টার অনুযায়ী, এবার থেকে এই সমস্ত মামলা শুনবেন বিচারপতি শম্পা সরকার।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading