Kolkata

রাজ্যের একাধিক দুর্নীতির মামলায় গতি আনতে তৎপর সিবিআই, কলকাতায় আসছেন নতুন দশ আধিকারিক

বিজ্ঞাপন

বর্তমানে বাংলায় নানান দুর্নীতির মামলার তদন্ত করছে সিবিআই। নানান মামলার ক্ষেত্রে কলকাতা হাইকোর্ট রাজ্য পুলিশের উপর আস্থা না রেখে সিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছে। দিনের পর দিন তদন্তের সংখ্যা বাড়লেও, তদন্তে গতি কমে গিয়েছে। গরু পাচার কাণ্ড থেকে শুরু করে কয়লা পাচার কাণ্ড, এসএসসি দুর্নীতির মামলা, নানান তদন্তেই গতি ঝিমিয়ে গিয়েছে।

বিজ্ঞাপন

এমন আবহে এবার কলকাতার কেন্দ্রীয় তদন্তকারীর সংস্থার অফিসে আসতে চলেছেন নতুন দশ সিবিআই অফিসার। মামলার গতি যাতে দ্রুত হয়, সেই কারণেই এই পরিবর্তন আনা হয়েছে বলে জানা যাচ্ছে। প্রসঙ্গত, কিছুদিন আগেই জয়েন্ট ডিরেক্টর পদেও পরিবর্তন আনা হয়েছিল।

বিজ্ঞাপন

গতকাল, মঙ্গলবারই আদালতে একটি মামলার শুনানি চলাকালীন সিবিআইয়ের তদন্ত গতি নিয়ে হতাশা প্রকাশ করেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি এও বলেন যে সিবিআইয়ের থেকে সিট গঠন করলেন মামলার অগ্রগতি দ্রুত হত কী না! এই নিয়ে একাধিক মহলেই প্রশ্ন উঠতে শুরু করেছে। এমন আবহে এবার কলকাতার অফিসে ডিআইজি, ডিএসপি ও অতিরিক্ত পুলিশ সুপার নিয়োগের সিদ্ধান্ত নিল সিবিআই। এই পরিবর্তনের ফলে নানা তদন্তের গতি বাড়বে বলেই মনে করছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

বিজ্ঞাপন

এই বিষয়ে দিল্লি অফিসের এক সিবিআই কর্তা জানিয়েছেন, “কলকাতার সিবিআই দপ্তরে বর্তমানে অফিসারের সংখ্যা অত্যন্ত কম। যেভাবে একের পর এক মামলা বেড়ে চলেছে এবং সঙ্গে অতীতের গরু পাচার এবং কয়লা পাচারের মত মামলাগুলি পড়ে রয়েছে, তার জন্য আমরা বর্তমানে একাধিক অফিসার নিয়োগের সিদ্ধান্ত নিয়েছি। বর্তমানে একজন ডিআইজি, দুই ডিএসপি, তিনজন অতিরিক্ত পুলিশ সুপার এবং চারজন ইন্সপেক্টর নিয়োগ করা হতে চলেছে”।

বিজ্ঞাপন

কিছুদিন আগেই সিবিআইয়ের জয়েন্ট ডিরেক্টর পদে নিয়োগ করা হয়েছে আইপিএস এন বেনুগোপালকে। ১৯৯৫ সালে হিমাচল ক্যাডারের আইপিএস পদে নিযুক্ত হয়েছিলেন তিনি। বর্তমানে তাঁকে এই পদে নিয়োগ করলে নিয়োগ সংক্রান্ত নানান দুর্নীতির মামলা আরও গতি পাবে বলেই মনে করা হচ্ছে।

এর পাশাপাশি চিট ফান্ড সংক্রান্ত মামলাগুলির দায়িত্ব অর্পণ করা হয়েছে প্রাক্তন জয়েন্ট ডিরেক্টর পঙ্কজ শ্রীবাস্তবকে। ভবিষ্যতে আর্থিক তছরুপ মামলাগুলির তদন্ত তিনিই করবেন। সিবিআইয়ের তরফে পরিবর্তনের যে উদ্যোগ নেওয়া হল, তাতে তদন্তের গতিতে সত্যিই কোনও পার্থক্য আসে কী না, এখন সেটাই দেখার।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading