সব খবর সবার আগে।

বেজিং প্রতিবেশীদের ভয় দেখাচ্ছে, ভারতের পাশে বাইডেন সরকার, কড়া নজর রাখছে আমেরিকা, চীনকে বার্তা মার্কিন মুলুকের

আমেরিকার প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বেশ সুসম্পর্ক ছিল, একথা দু’দেশেরই জানা। তাই চিন-ভারত সংঘর্ষে ভারতের পাশে দাঁড়িয়েছিল আমেরিকা। এবার ফের একবার মার্কিন মুলুকের নবনির্বাচিত বাইডেন সরকার চীন প্রসঙ্গে ভারতেরই সাথ দিল। এই প্রসঙ্গে আমেরিকার বিদেশ মন্ত্রকের মুখপাত্র নেস প্রাইড উদ্বেগ প্রকাশ করে জানান যে প্রতিবেশীদের ভয় দেখাচ্ছে বেজিং। তবে তিনি এও জানান যে মার্কিন মুলুকের তরফে সমস্ত পরিস্থিতির উপর কড়া নজর রাখা হচ্ছে।

দিন কয়েক আগেই মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে ফোনে কথা হয় নরেন্দ্র মোদীর। এছাড়াও কথা হয় মার্কিন বিশেষ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের। এরপরই আমেরিকার পক্ষ থেকে জানানো হয় যে, তারা ভারতের পাশেই আছে।

এরপরই ভারতের পাশে দাঁড়িয়ে চীনকে হুঁশিয়ারি শানিয়েছে আমেরিকা। কিন্তু ট্রাম্পের মতো এবার আর ভারত-চীনের মধ্যে মধ্যস্থতার পথে হাঁটেননি বাইডেন। তিনি দুই দেশকেই পরামর্শ দিয়েছেন যে তারা যেন নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়ে নেয়।

এই বিষয়ে নেস প্রাইড বলেন, “চীন প্রতিবেশীদের ভয় দেখাচ্ছে। আমরা পরিস্থিতির দিকে নজর রাখছি। আমরা চাই ভারত ও চীন নিজেদের মধ্যে আলোচনা করে সমস্যা মিটিয়ে নিক”।

এই বিষয়ে ব্লিঙ্কেন বলেন, “আমরা ভারতের পাশে বন্ধুর মতো সবসময় আছি”। বাইডেন ও মোদীর মধ্যে ভারত মহাসাগরীয় অঞ্চলে পারস্পরিকের সহযোগিতা নিয়ে কথা হয়। মার্কিন মুলুকের তরফে এও জানানো হয়েছে যে, ভারত সারা বিশ্বের কাছে সুপার পাওয়ার হয়ে উঠেছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...