সব খবর সবার আগে।

ভারতের পাশে থাকার অঙ্গীকার, “আমেরিকা ভারতকে ভালবাসে” বার্তা দিল ট্রাম্প

ভারত চীন সংঘর্ষের মাঝে ভারতের পাশে থাকার অঙ্গীকার আমেরিকার প্রেসিডেন্টের। “আমেরিকা ভারতকে ভালবাসে” এই বার্তাই ভারতের উদ্দেশ্যে দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার আমেরিকার ২৪৪ তম স্বাধীনতা দিবসের দিন টুইটে শুভেচ্ছাবার্তা দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার প্রত্যুত্তরেই ভালবাসার বার্তা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। মোদী লিখেছিলেন, আমেরিকার ২৪৪ তম স্বাধীনতা দিবস উপলক্ষে আমেরিকার সমস্ত নাগরিক এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিনন্দন। আমরা যে স্বাধীনতা এবং মানবতার বীজ বপন করি আজ তা বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসাবে এই দিনটি পালন করছে। তার উত্তরেই ট্রাম্পের এই বার্তা।

গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সংঘর্ষের পর চীনের বিরুদ্ধে তীব্র কটাক্ষ করেছিল হোয়াইট হাউস। অন্যদিকে চীনের এই আগ্রাসনের পর ভারতের পাশে এসে দাঁড়িয়েছে ফ্রান্স, রাশিয়া এবং ইজরায়েল। সব মিলিয়ে ট্রাম্পের এই মন্তব্যের জেরে আন্তর্জাতিক স্তরে আরও চাপে পড়েছে চীন।

এর আগেও চীন ও ভারতের সংঘর্ষের মাঝে মধ্যস্তকারী হওয়ার চেষ্টা করেছিল মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু সেই সুযোগ চীন বা ভারত কেউকি তাঁকে দেয়নি। সামনেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। চলতি বছরের নভেম্বরেই ঠিক হয়ে যাবে ট্রাম্প তাঁর গদিতে বহাল থাকবে কিনা। এবার ট্রাম্পের সাথে নির্বাচনে দাঁড়াচ্ছেন ডেমোক্যাট জো বিডেন। তবে বিডেনও স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তিনি ভোটে জিতলে ভারতের সঙ্গে এখনকার মতই ভালো সম্পর্ক রাখা হবে। করোনা সংক্রমনের জেরে প্রথম থেকেই চীনের উপর বেজায় চোটে আছে হোয়াইট হাউস। তাই চীনকে কোণঠাসা করতে বিরোধী দেশগুলোকে তাঁদের দলে টানতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র।

You might also like
Leave a Comment