দেশে বিদেশে

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন রাঁধলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পছন্দের খিচুড়ি, ছবি শেয়ার হতেই ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন রান্না করলেন খিচুড়ি। তিনি এই রান্নাটি করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য। গতকাল, শনিবার সেই খিচুড়ি ও গুজরাতি এক তরকারির ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন মরিসন। ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে অর্থনৈতিক সহযোগিতা ও বাণিজ্যিক চুক্তি হয়েছে। তা উদযাপন করার জন্যই খিচুড়ি রাঁধলেন মরিসন।

স্কট মরিসন নিজের ইনস্টাগ্রামে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মাতৃভূমি গুজরাতের তরকারি ও খিচুড়ি রান্না করার ছবি পোস্ট করেছেন। সেই ছবি পোস্ট হওয়ার পরই ভাইরাল হয়ে গিয়েছে।

এই ছবি পোস্ট করে মরিসন লিখেছেন, “ভারতের সঙ্গে অস্ট্রেলিয়ার নতুন বাণিজ্য চুক্তি উদযাপন করতে আজ রাতে তরকারি রান্না করার জন্য যে তরকারিগুলি বেছে নিয়েছি তা সবই আমার প্রিয় বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গুজরাট প্রদেশের। সেই তালিকায় খিচুড়িও রয়েছে। জেন, মেয়েরা এবং আম্মু সবাই অনুমোদন করেছে”।

 

View this post on Instagram

 

A post shared by Scott Morrison (@scottmorrisonmp)

প্রথম ছবিতে স্কট মরিসনকে দেখা যাচ্ছে যে নিজের রান্না করা খিচুড়ির সঙ্গে একটি সেলফি তুলেছেন তিনি। আর পরের ছবিতে দেখা যাচ্ছে যে রাতের জন্য বানানো একটি গুজরাতি তরকারির ছবি।

কিন্তু এই ECTA আসলে কী?

এই ECTA হল প্রায় এক দশকেরও বেশি সময় পরে একটি উন্নত দেশের সঙ্গে ভারতের বাণিজ্যিক চুক্তি। দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক আরও উন্নত করার জন্য এটি একটি প্রাতিষ্ঠানিক প্রক্রিয়ার ব্যবস্থা করে থাকে।

অস্ট্রেলিয়া ভারতের ১৭তম বৃহত্তম ব্যবসায়িক অংশীদার। আর ভারত অস্ট্রেলিয়ার ৯তম বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। ECTA পরবর্তী পাঁচ বছরে দ্বিপাক্ষিক বাণিজ্য USD 27.5 বিলিয়ন থেকে প্রায় দ্বিগুণ USD 45 থেকে USD 50 বিলিয়নে উন্নিত হবে বলে আশা করা হচ্ছে।

Related Articles

Back to top button