সব খবর সবার আগে।

গর্বের মুহূর্ত! নাসার চিফ অফ স্টাফের দায়িত্বে ভারতীয় বংশোদ্ভূত ভব্যা লাল

ফের মার্কিন মুলুকের মাটিতে জয়জয়কার ভারতের। ভারতীয় বংশোদ্ভূত ভব্যা লাল পেলেন নাসার মহাকাশ গবেষণার কার্যকরী প্রধানের দায়িত্ব। গত ১লা ফেব্রুয়ারি থেকে এই দায়িত্ব সামালাচ্ছেন ভব্যা। মার্কিন মুলুকের নতুন রাষ্ট্রপতি জো বাইডেনের সমীক্ষা দলের একজন সদস্যা ভব্যা। এমনকি, তিনি বাইডেনের প্রশাসনেও গুরু দায়িত্বে রয়েছেন। এই খবর যে কোনও ভারতীয়ের কাছে অত্যন্ত গর্বের।

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসার জারি করা একটি বিবৃতি অনুযায়ী ইঞ্জিনিয়ারিং ও স্পেস টেকনোলজিতে ভব্যার বেশ ভালো অভিজ্ঞতা রয়েছে। তাছাড়াও, তিনি মহাকাশ প্রযুক্তি ও নীতি সম্প্রদায়ের একজন সক্রিয় সদস্য।

জানা গিয়েছে, পরমাণু বিজ্ঞানে ব্যাচেলর ডিগ্রি ও মাস্টার ডিগ্রি লাভ করেছেন ভব্যা। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলোজি থেকে প্রযুক্তি ও নীতি বিষয়ে লাভ করেছেন স্নাতকোত্তর ডিগ্রি। এছাড়াও, জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক প্রশাসনে ডক্টরেট ডিগ্রি লাভ করেছেন। এছাড়াও, ভব্যা ম্যাসাচুসেটস-এর ওয়ালথামে বিজ্ঞান ও প্রযুক্তি নীতি গবেষণা ও পরামর্শক সংস্থা সি-এসটিপিএস এলএলসি-র সভাপতি পদে নিযুক্ত ছিলেন। এছাড়াও, ম্যাসাচুসেটস-এর কেমব্রিজ অ্যাবট অ্যাসোসিয়েট ইঙ্কে সেকশন ফর সায়েন্স অ্যান্ড টেকনোলোজি পলিসি স্টাডিজের পরিচালকও ছিলেন ভব্যা।

এতগুলো পদে দায়িত্বে থাকার বাইরেও ভব্যা নাসার অনেক প্রোগ্রামের সঙ্গে অনেক আগে থেকেই যুক্ত ছিলেন বলে জানা গিয়েছে। নাসার সুপরিচিত ইনোভেটিভ অ্যাডভান্সড কনসেপ্ট প্রোগ্রাম ও নাসার উপদেষ্টা কাউন্সিলের প্রযুক্তি, উদ্ভাবন, ও প্রকৌশল পরামর্শদাতার বহিরাগত কাউন্সিল হিসেবে নিযুক্ত ছিলেন ভব্যা।

এছাড়াও ভব্যা পাঁচটি ন্যাশানাল অ্যাকাডেমি অদ সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এবং মেডিসিন কমিটির দায়িত্বও পালন করেছেন। এর মধ্যে ২০২১ সালেই মুক্তি পাবে ভব্যার স্পেস নিউক্লিয়ার প্রপালশন টেকনোলোজির একটি কাজ।

You might also like
Comments
Loading...