সব খবর সবার আগে।

আফগানিস্তান থেকে তালিবান এদেশে ঢোকার চেষ্টা করলে যোগ্য জবাব দেবে ভারত, স্পষ্ট জানাল সেনা

আফগানিস্তান থেকে সন্ত্রাসবাদীদের কোনও অংশ ভারতে প্রবেশ করার চেষ্টা করলে তা কড়া হাতে দমন করবে ভারত। দেশে সন্ত্রাস দমনে যেমন ভূমিকা নেওয়া হয়, তাদের সঙ্গেও ঠিক তেমনই ব্যবহার করা হবে, এমনটাই সাফ জানিয়ে দিলেন ডিফেন্স স্টাফ জেনারেল প্রধান বিপিন রাওয়াত।

তিনি বলেন, “এই বিষয়ে কোনও ইনটেলিজেন্স ইনপুট পেলে তাকে স্বাগত জানাচ্ছি। আন্তর্জাতিক ক্ষেত্রে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে লড়াইতে এটি কার্যকরী হবে”। বিপিন রাওয়াত আরও জানান, “আমরা এটা নিশ্চিত করার চেষ্টা করছি যে যাতে আফগানিস্থান থেকে কোনও কার্যকলাপ ভারতে না আসে। তবে এরকম হলে ভারত যেভাবে সন্ত্রাসবাদ দমন করে সেই রাস্তাতেই তা দমন করা হবে”।

‘The India-US Partnership: Securing the 21st Century’ নামের একটি আলোচনা সভা বসে। এই আলোচনা সভায় বিপিন রাওয়াতের সঙ্গে উপস্থিত ছিলেন মার্কিন সেনাকর্তা জন অ্যাকুইলিনোও। এদিন রাওয়াত জানান যে তালিবান যে আফগানিস্তান দখল করবে এমন অনুমান ভারত আগেই করেছিল।

আরও পড়ুন- তালিবানি বর্বরতা! হাসাতেই হাসাতেই তালিবানদের হাতে খুন আফগান কমেডিয়ান 

আজ, মঙ্গলবারই UN Human Rights Council-এর সেশনে ভারত স্পষ্ট জানিয়ে দিয়েছে, “গোটা রিজিয়নে অস্থিরতা তৈরির জন্য আফগানিস্তানের মাটিকে সন্ত্রাসবাদী কার্যকলাপের নিরিখে ব্যবহার করা হবে, এটা ভারত প্রত্যাশা করে না”।

অন্যদিকে, ইউনাইটেড নেশনসে ভারতের স্থায়ী প্রতিনিধি ইন্দ্রমণি পাণ্ডে জানান, “ভারত প্রত্যাশা করে আফগান মহিলাদের, আফগান শিশুদের ও সংখ্যালঘুদের অধিকার যেন সুরক্ষিত থাকে। নতুন জীবন শুরু করার জন্য যদি কোনও আফগান শরনার্থী ভারতে আসতে চান তবে তাঁদের আশ্রয় দেবে ভারত”।

You might also like
Comments
Loading...