সব খবর সবার আগে।

ভারতীয় প্রতিষেধকে ভরসা ব্রাজিলের! অক্সফোর্ডের টিকা দ্রুত পাঠাতে মোদীকে আর্জি প্রেসিডেন্ট বোলসোনারোর

ভারতে  ইতিমধ্যেই টিকাকরণ শুরু হয়ে গেছে‌। এবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ডোজ অতিসত্ত্বর ব্রাজিলে পাঠানোর জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনুরোধ করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারো। এই মর্মে আর্জি জানিয়ে মোদীকে চিঠিও লিখেছেন ব্রাজিলীয় প্রেসি়ডেন্ট। শুক্রবার ওই চিঠিটি প্রকাশ করেছে ব্রাজিলের প্রেস অফিস।
প্রসঙ্গত উল্লেখযোগ্য, বিশ্বের যে কয়টি দেশের উপর করোনার মারাত্মক প্রভাব পড়েছে তার মধ্যে অন্যতম ব্রাজিল। ‌চীনের তৈরি টিকার ওপরে ভরসা নেই ব্রাজিলীয় জনতার। তার চেয়ে ঢের গুণ বেশি তাঁরা ভরসা করছে ভারতীয় প্রতিষেধকের ওপর।
একইসঙ্গে কোভিডের টিকাকরণ শুরু করা নিয়ে ব্রাজিলের অন্দরেই চাপ বাড়ছে বোলসোনারোর উপর। সমালোচকদের দাবি, আশপাশের দেশের তুলনায় টিকাকরণ সম্পর্কিত যাবতীয় কর্মসূচিতে অনেকটাই পিছিয়ে রয়েছে ব্রাজিল। আর  এই বিষয় নিয়ে বোলসোনারো কতটা সক্রিয়, তা নিয়েও প্রশ্ন তুলেছেন তাঁরা। দেশে এই চাপের আবহে মোদীর উদ্দেশ্যে বোলসোনারো লিখেছেন, ‘জাতীয় টিকাকরণ কর্মসূচি অবিলম্বে কার্যকর করতে জরুরি ভিত্তিতে ব্রাজিলে ২০ লক্ষ টিকার ডোজ সরবরাহ করলে ভাল হয়। তবে এ নিয়ে ভারতের টিকাকরণ কর্মসূচি যাতে কোনও ভাবে বিঘ্নিত না হয়, তা দেখাটাও জরুরি’।

ব্রাজিলের প্রেসিডেন্টের মতোই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা ‘কোভিশিল্ড’-এর অপেক্ষায় রয়েছে সেআ দেশের ফিয়োক্রুজ বায়োমেডিক্যাল সেন্টার। ব্রাজিলে ওই টিকার উৎপাদন সম্পূর্ণ করতে বেশ কিছু উপাদান প্রয়োজন। তবে শনিবারের মধ্যে ওই উপাদানগুলি হাতে আসার কথা থাকলেও তা তাদের কাছে পৌঁছয়নি বলে জানিয়েছে ফিয়োক্রুজ। সম্ভবত, ওই উপাদানগুলি চলতি মাসের শেষে পাওয়া যাবে বলে জানিয়েছে ওই সংস্থা।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...