সব খবর সবার আগে।

তাইওয়ানের স্বাধীনতা দিবসে শুভেচ্ছা ভারতীয়দের, বেজায় চটল চীন

তাইওয়ানের রাষ্ট্রীয় দিবসে ভারতীয়রা তাদের শুভেচ্ছা জানাচ্ছে। আর এতেই মুখভার চীনের। একদিকে তাইওয়ানবাসীদের মুখে যখন হাসি ফুটল, ঠিক তখনই চীনের মুখ রাগে লাল। কেন ভারতীয়রা তাইওয়ানদের রাষ্ট্রীয় দিবসে শুভেচ্ছা জানাবে, প্রশ্ন চীনের। এর জন্য চীনের তরফে বয়ান জারি করে জানানো হয়েছে যে এসমস্ত প্রচেষ্টা ব্যর্থ হবে।

বলে রাখি, গত বছরও তাইওয়ানের ন্যাশানাল ডে-তে শুভেচ্ছা জানানো হয় ভারতের পক্ষ থেকে। আর সেই সময়ও এই একইভাবেই ক্ষেপে যায় লাল ফৌজের দেশ।

দিল্লিতে চীনের দূতাবাসের মুখপাত্র ওয়াং শিয়াওজিয়ান ট্যুইট করে ভারত থেকে তাইওয়ানকে তাঁদের রাষ্ট্রীয় দিবসে শুভেচ্ছা জানানোর জন্য ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি লেখেন, “ভারতের কিছু মিডিয়া আর ব্যক্তি তাইওয়ানের স্বধিনতার সমর্থন করছে। এঁরা দুটি চীন বা একটি চীন একটি তাইওয়ানের ওকালতি করেছে। এটা সরাসরি এক-চীন সিদ্ধান্তের অবমাননা। আমরা এর বিরোধিতা করছি। এরকম সব প্রচেষ্টাই ব্যর্থ হবে”।

বলে রাখি, দীর্ঘদিন ধরেই চীন ও তাইওয়ানের মধ্যে বিবাদ চলছে। এই কারণে তাইওয়ানকে সমর্থন করে কোনও রাষ্ট্র যদি আওয়াজ তোলে, তাহলে তা চীন বিরোধী বলে মনে করে বেজিং। গত বছরও চীন ভারতের কাছে আবেদন জানিয়েছিল যাতে ভারতের তরফে তাইওয়ানের স্বাধীনতা দিবস পালন বা তাদের কোনও শুভেচ্ছা না জানানো হয়।

কমিউনিস্ট সরকারের মতে, তাইওয়ান চীনের অভিন্ন অংশ। তাই ভারত যদি তাইওয়ানের রাষ্ট্রীয় দিবস পালন করে তাহলে চীনের সঙ্গে তাদের সম্পর্ক খারাপ হবে বলেও জানায় তারা।

একদিকে চীন যেমন তাইওয়ানকে নিজেদের অভিন্ন অংশ বলে মানে, তেমনই তাইওয়ান আবার নিজেদের স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করেছে। দিন কয়েক ধরে চীন লাগাতার তাইওয়ানের বায়ুসীমা লঙ্ঘন করে যুদ্ধ বিমান তাইওয়ানে ঢোকাচ্ছে। এই নিয়ে তাইওয়ানের রাষ্ট্রপতি চীনকে সরাসরি হুমকি দিয়ে বলেছেন, চীন তাইওয়ান দখলের চেষ্টা করলে গোটা এশিয়াকে ফল ভুগতে হবে, আমরা চুপচাপ বসে থাকব না।a

You might also like
Comments
Loading...