সব খবর সবার আগে।

শত্রু বদল! পাকিস্তান নয় চীন‌ই ভারতের সবথেকে বড় শত্রু! সমীক্ষায় জানালেন ভারতীয়রাই! আপনাদের মত কি?

দুই প্রতিবেশীর মধ্যে কাকে আপনারা মনে করেন ভারতের প্রধান শত্রু? উত্তরের পাল্লা ভারী চীনের দিকেই। বেশিরভাগ ভারতীয়ের মতেই পাকিস্তান নয় লাদাখ সীমান্তে দাঁড়িয়ে ভারতের ঘাড়ে নিঃশ্বাস ফেলা চীনই ভারতের ভয়ঙ্করতম শত্রু। এমনটাই জানিয়েছেন দেশের ৬৮ শতাংশ মানুষ।

ভারতীয় জনগণের উপর করা এক সমীক্ষায় উঠে এসেছে এমনই চাঞ্চল্যকর তথ্য। শুধু তাই নয় তাঁরা জানিয়েছেন চীনের সঙ্গে বিবাদের পরিস্থিতিতে প্রধানমন্ত্রী মোদীর সিদ্ধান্তের উপর ভরসা করেন দেশের সত্তর শতাংশেরও বেশি মানুষ।

পাকিস্তান নিয়ে তিক্ততা বরাবরই রয়ে গিয়েছে ভারতের অন্তরে। কিন্তু গত কয়েক বছরে চীনের ভারতের প্রতি আচরণ খুব একটা সুখকর ছিল না। একাধিকবার সীমান্তে আগ্রাসন দেখিয়েছে এই প্রতিবেশী দেশ। ডোকালাম থেকে গালওয়ান উপত্যকা পর পর ২ বার সীমান্তে চৈনিক ফৌজের আগ্রাসন খুব একটা ভালো চোখে দেখেনি ভারতবাসী। আর এই সাম্প্রতিককালের ঘটনা চীন বিদ্বেষ আরও বাড়িয়ে দিয়েছে। সমীক্ষায় সেই সত্যিটাই প্রকট হয়ে উঠেছে। দেশের ৬৮ শতাংশ মানুষ এখন মনে করেন পাকিস্তানের থেকে বেশি বড় শত্রু এখন চীন।

সেইসঙ্গে তাঁরা আস্থা রাখছেন দেশের সুরক্ষা নিয়ে প্রধানমন্ত্রী যে পথে চলছেন তাতে। চীনের আগ্রাসনের প্রেক্ষিতে করা সমীক্ষায় প্রধানমন্ত্রী মোদীর পদক্ষেপ নিয়ে প্রশ্ন করা হলে ৭২.৬ শতাংশ দেশবাসী মনে করেন প্রধানমন্ত্রীর হাতে সুরক্ষিত রয়েছে দেশ।

You might also like
Leave a Comment