সব খবর সবার আগে।

প্যাংগং লেক বরাবর চীনা সেনার গুলি! জরুরি বৈঠকে সেনা কর্তারা, জানানো হলো প্রধানমন্ত্রী কে

প্যাংগং লেক (Pangong Tso) বরাবর গুলি চালিয়েছে ভারতীয় সেনা, এখন এই তত্ত্ব প্রতিষ্ঠা করতে তৎপর হয়েছে চীন (China)। কিন্তু চীনের এই দাবি সটান খারিজ করেছে নয়াদিল্লি। সোমবার রাতে প্যাংগং লেকের (Pangong Tso) দক্ষিণ সীমা বরাবর চীনা সেনা (Chinese Army) অনুপ্রবেশের (Intrusion) চেষ্টা করে। সেনাপ্রধান এম এম নারাভানে গোটা ঘটনাটি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে জানিয়েছেন। এর আগে লাদাখের পরিস্থিতি অবনতি নিয়ে সম্প্রতি সংবাদমাধ্যমে উদ্বেগ প্রকাশ করেন বিদেশমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শংকর (Subhramaniam Jay Shankar)। নারাভানে আজ বিদেশমন্ত্রীকে গোটা পরিস্থিতি জানিয়েছেন।

চীন যা পরিস্থিতি তৈরি করেছে, তাতে আজ সাউথ ব্লকে জরুরি বৈঠকে বসেছেন সিডিএস বিপিন রাওয়াত, তিন বাহিনীর প্রধান, প্রতিরক্ষা সচিব ও প্রতিরক্ষা মন্ত্রকের শীর্ষ আমলারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও (Narendra Modi) গোটা বিষয়টি জানানো হয়েছে।

কী ঘটেছিল সোমবার রাতে?

লাদাখে প্যাংগং লেকের দক্ষিণ দিক দিয়ে ভারতীয় ভূখণ্ডে ঢোকার চেষ্টা করে চীনা সেনা (Chinese Army)। ভারতীয় সেনা (Indian Army) তাদেরকে প্রতিহত করে দেয়। ফেরার সময় চীনা সেনা (Chinese Army) কয়েক রাউন্ড গুলিও চালায়। তবে চীনের দাবি ভারত গুলি চালিয়েছে।

এদিকে, সূত্র মারফত জানা গিয়েছে, লাদাখের অবস্থা দেখে পূর্ব লাদাখ থেকে ৩২০ কিমি দূরে হোটান বায়ুসেনা ঘাঁটিতে জে-২০ ফাইটার বিমান ও যুদ্ধ সরঞ্জাম মোতায়েন করেছে। পাশাপাশি সু-৩০, মিরাজ ২০০০, জাগুয়ার সহ একাধিক যুদ্ধ বিমান মোতায়েন করেছে ভারতও। ফলে ফের একবার উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টি হয়েছে সীমান্ত বরাবর।

You might also like
Leave a Comment