সব খবর সবার আগে।

বাড়ছে চীনের চিন্তা: ভারত ও আমেরিকার মধ্যে সামরিক চুক্তি স্বাক্ষরিত

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড জেমস অস্টিন বর্তমানে তিন দিনের ভারত সফরে রয়েছেন। আজ অর্থাৎ শনিবার কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড জেমস অস্টিনের মধ্যে দিল্লির বিজ্ঞান ভবনে সামরিক পর্যায়ের বৈঠক হয়েছে। তথ্য আদান-প্রদান, প্রতিরক্ষা বিষয়ক সহযোগিতা নিয়েও আলোচনা হয়েছে। এই বৈঠকে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ইস্যুতে একমত হয়। এই সময় সিডিএস জেনারেল বিপিন রাওয়াত এবং তিন প্রতিরক্ষার প্রধানরাও উপস্থিত ছিলেন।

সামরিক পর্যায়ের আলোচনার পরে জারি করা এক বিবৃতিতে প্রতিরক্ষা রাজনাথ সিংহ বলেছিলেন, “আমরা ভারতীয় সেনাবাহিনী এবং মার্কিন ইন্দো-প্যাসিফিক কমান্ড, সেন্ট্রাল কমান্ড, আফ্রিকা কমান্ডের মধ্যে সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছি। আমরা LEMOA, COMCASA এবং BECA চুক্তি স্বাক্ষর করেছি। আমেরিকা যুক্তরাষ্ট্রের সাথে শক্তিশালী প্রতিরক্ষা অংশীদারিত্ব আরও জোরদার করতে ভারত পুরোপুরি প্রতিশ্রুতিবদ্ধ।”

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী অস্টিন বলেছেন, “আমাদের সম্পর্ক উন্মুক্ত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি দুর্গ। প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে ভারত নেভিগেশন ফ্রিডম এবং ওভারফ্লাইটের স্বাধীনতা। এটি আঞ্চলিক সুরক্ষার জন্য আমাদের সাধারণ পদ্ধতির বিষয়টি নিশ্চিত করে।” দু’দেশের মধ্যে বর্তমান সামরিক কার্যক্রম চীনের চিন্তা আরও বাড়িয়ে তুলবে বলে আশা করা হচ্ছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...