সব খবর সবার আগে।

কূটনৈতিকস্তরে আলোচনার মাধ্যমে কাটল জট, অবশেষে কোভিশিল্ডের কাঁচামাল রফতানিতে সায় মার্কিন মুলুকের

এর আগে রাজি হচ্ছিল না মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু শেষ পর্যন্ত কোভিশিল্ড উৎপাদনের জন্য কাঁচামাল রফতানি করতে রাজি হল তারা। আমেরিকার স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস জানান, “মার্কিনীদের টিকা দেওয়ার কাজ চলছে। আগামী ৪ জুলাইয়ের মধ্যে সকলকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা। দেশের মানুষের স্বার্থে টিকার কাঁচামাল রফতানিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে”। কূটনৈতিকস্তরে আলোচনার মাধ্যমে এই অবস্থান বদলাতে সক্ষম হল ভারত।

আরও পড়ুন- সাড়ে চার বছর ধরে আইসিইউ-তে, তবুও করোনা আক্রান্ত রোগী, চূড়ান্ত গাফিলতির অভিযোগ নামী বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে 

ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে ফোনে কথা হয় মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের। তিনি টুইট করে জানান, “অজিত দোভালের সঙ্গে ভারতের কোভিড আক্রান্তের বৃদ্ধি নিয়ে কথা হয়েছে। এই পরিস্থিতিতে আমরা একসঙ্গে কাজ করব। ভারতের মানুষের পাশে রয়েছি মার্কিন যুক্তরাষ্ট্র। আমরা আরও কাঁচামালের জোগান অব্যাহত রাখব”। এই টুইটের সঙ্গে একটি বিবৃতিও যোগ করেছন তিনি।

এই বিবৃতিতে বলা হয়েছে, “কোভিশিল্ডের জন্য প্রয়োজনীয় কাঁচামাল শীঘ্রই পাঠানো হবে ভারতে। থেরাপিকস, ডায়াগনস্টিক টেস্ট কিট, ভেন্টিলেটর ও পিপিই জোগান দেবে মার্কিন যুক্তরাষ্ট্র। অক্সিজেন উৎপাদনের সরঞ্জামও সরবরাহের বিষয়টিও দেখা হচ্ছে”।

আরও পড়ুন- ছেলে করোনা সংক্রমিত, রোগীর সঙ্গেই হাসপাতালে থাকছেন পরিবার লোকেরা, আতঙ্ক রাজ্যের নামী সরকারি হাসপাতালে

এর আগে ভারতে টিকা উৎপাদনের জন্য কাঁচামাল রফতানিতে বিধিনিষেধ আরোপ করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এর ফলে ভারতে টিকার কাঁচামালে ঘাটতি দেখা যায়। গত সপ্তাহেই সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালা মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনকে টুইটারে আবেদনও জানিয়েছিলেন তিনি যাতে কাঁচামাল রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেন।

You might also like
Comments
Loading...