সব খবর সবার আগে।

চীন বয়কটে এবার সামিল হিরো সাইকেলস, ৯০০ কোটি টাকার চুক্তি বাতিল

গত ১৫ই জুনের ঘটনার পর ভারতের মাটি থেকে সর্বতভাবে চীনের ব্যবসা বন্ধ করার পণ নিয়েছে ভারত। ইতিমধ্যেই অ্যাপ ব্যবহারকারীদের সুরক্ষা এবং সার্বভৌমত্ত্বকে অক্ষুন্ন রাখার যুক্তিতে চীনের ৫৯ টি অ্যাপ বাতিল করেছে ভারত সরকার। এছাড়া বিএসএনএল সংস্থা হুয়াইয়ের সঙ্গে ফোর জি পরিষেবা আপগ্রেড করার টেন্ডারও বাতিল করেছে। এমনকি ভারতের হাইওয়ে প্রকল্পেও কোন চীনা সংস্থাকে কাজ দেওয়া হবে না বলেও সিদ্ধান্তও নেওয়া হয়েছে। গত ১৫ই জুন চীন যেভাবে ২০ জন ভারতীয় সেনার প্রাণ নিয়েছে তা কিছুতেই ভুলতে পারছে না ভারত। তাই চীনের বিরুদ্ধে নানারকম ব্যবস্থা নিচ্ছে সরকার। এবার চীনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল হিরো সাইকেলসও।

করোনার জেরে মানুষ এখন গণপরিবহনের বদলে সাইকেল চালানো বেশি পছন্দ করছেন তাই দেশব্যাপী বেড়েছে সাইকেল এর চাহিদাও। তবে এবার, চীনের সঙ্গে আর ব্যবসা করতে চায় না হিরো সাইকেল। এদিন হিরো সাইকেল এর তরফে জানিয়ে দেওয়া হয়েছে চীনের কোনো সংস্থার সাথে আর কোনও সম্পর্ক রাখা হবে না।

নয়া দিল্লি এখন চীনকে যথাযথ জবাব দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে। দেশের বিভিন্ন প্রকল্পে বাদ দেওয়া হচ্ছে চীনকে। এবার চীনকে জোর ধাক্কা দিল ভারতের অন্যতম সেরা কোম্পানি হিরো সাইকেল। দেশ জুড়ে সাইকেলের ব্যাপক চাহিদার মধ্যেই চীনের সাথে সব সম্পর্ক ত্যাগ করল তারা। অর্থাৎ সব ব্যবসায়ীক চুক্তি বাতিল করে চীনকে কোণঠাসা করতে চায় ভারত। তাই এবার চীনের সঙ্গে ব্যবসা বন্ধ করল হিরো সাইকেলসও। শুক্রবারই হিরো সাইকেলসের কর্তৃপক্ষ জানান, চীনের সঙ্গে ৯০০ কোটি টাকার বাণিজ্যিক চুক্তি বাতিল করছে সংস্থা।

দেশের স্বার্থে, তারা চীনা পন্য বয়কট করতে অঙ্গীকারবদ্ধ। সংস্থার চেয়ারম্যান পঙ্কজ মুঞ্জল জানান তারা চীনের পরিবর্তে অন্য কারোর সাথে ব্যবসা করতে ইচ্ছুক এবং সেই খোঁজেই রয়েছেন তারা। আপাতত জার্মানির সঙ্গে ব্যবসা করার কথা ভেবে দেখছেন তারা। সেখানে কারখানা গড়ার কথাও; মাথায় রয়েছে তাদের।

Leave a Comment