সব খবর সবার আগে।

প্যাংগং হ্রদের দক্ষিণ পাড়ে দখল নিয়েছে ভারতীয় ফৌজ। উত্তর পাড়ে বিপুল সেনা সমাবেশ বাড়িয়ে হামলার ছক চীনের।

দক্ষিণ পাড়ের দখল ভারত নিয়েছে‌। আর তাই প্যাংগং হ্রদের(Pangong Tso Lake) উত্তর পাড়ে বিপুল সেনা সমাবেশ বাড়িয়ে হামলার ছক কষছে চীনা ফৌজ(Chinese Army)। এমনটাই জানিয়েছেন এক শীর্ষ সরকারি আধিকারিক। প্রসঙ্গত ভারতের কাছে দক্ষিণ পাড়ে প্রবল ধাক্কা খেয়েছে ড্রাগনরা। লালফৌজকে বেকুব বানিয়ে ওই এলাকার পাহাড় চুড়োগুলির দখল নিয়েছে ভারত(India)। ফলে সেদিকে আর এগোতে পারছে না চীনা হানাদার বাহিনী। আর তাই কৌশল বদলাচ্ছে তারা।

সূত্রের খবর, বিগত এক সপ্তাহ ধরে প্যাংগং হ্রদের দক্ষিণ পাড়ে ঢিল ছোঁড়া দূরত্বে মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে ভারত ও চীনের দুই যুযুধান দেশের ফৌজ। গত মার্চ থেকেই প্যাংগং হ্রদের উত্তর পারে আগ্রাসন চালিয়ে আসছিল চীনা সেনা বাহিনী। কিন্তু পরিস্থিতি আরও কঠিন হয়ে ওঠে আগস্ট ২৯ ও ৩০ তারিখে।

নিজেদের ইচ্ছামতো প্রকৃত নিয়ন্ত্রণরেখার(Line of Actual Control) অবস্থান বদলে ভারতীয় ভূখণ্ড দখল করতে এগিয়ে আসে প্রায় ২০০ লাল ফৌজের একটি দল। তবে এবার প্রস্তুতিতে ফাঁক রাখেনি ভারতীয় বাহিনী। আগ্রাসন প্রতিহত করে ফাঁকা পড়ে থাকা প্যাংগং হ্রদের দক্ষিণে পাহাড়ি অঞ্চলগুলির দখল নিয়ে নেয় ভারতীয় সেনা। বেগতিক দেখে পিছিয়ে যায় লালফৌজ। ফলে ওই এলাকায় অবস্থান মজবুত হয় ভারতীয় সেনা বাহিনীর। তাই সীমান্তে চাপ বাড়াতে এবার প্যাংগং হ্রদের উত্তর পাড়ের ফিঙ্গার এলাকাগুলিতে বিপুল ফৌজ মোতায়েন শুরু করেছে বেজিং। এহেন অবস্থায় সংঘাত এড়াতে সীমান্তে আজ বৈঠকে বসছেন দু’দেশের কমান্ডাররা।

এই গুরুত্বপূর্ণ সময়‌ই, ‘Shanghai Cooperation Organization’ (SCO) সামিটে যোগ দিতে গতকালই রাশিয়া(Russia) পৌঁছে গিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী(Indian foreign Minister)। আনুষ্ঠানিক ঘোষণা না হলেও, লাদাখ সীমান্তে সমস্যা মেটাতে মস্কোর পৌরহিত্যে চীনা বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন জয়শংকর(Jay Shankar)। তার আগেই বুধবার ফের প্যাংগং হ্রদে সেনা সংখ্যা বাড়িয়ে আলোচনার টেবিলে বাড়তি চাপ তৈরি করতে চাইছে শি জিনপিংয়ের সরকার বলেই মনে করছেন বিশ্লেষকরা। নিকট ভবিষ্যতে সীমান্ত সমস্যার দ্রুত সমাধান এখনই সম্ভব নয় বলেই মনে করছেন অনেকে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Leave a Comment