সব খবর সবার আগে।

সন্ত্রাসবাদ দমনে নিজেদের স্পষ্ট অবস্থান জানাও! পাকিস্তানকে সাঁড়াশি চাপ ভারত, মার্কিন যুক্তরাষ্ট্রের

ভারত (India) ও আমেরিকা (America) দুই যুযুধান শক্তির সামনে এখন কার্যত অসহায় ইমরান খানের দেশ। সন্ত্রাসবাদী কার্যকলাপ (Terrorist activity) দমনে নিজেদের অবস্থান স্পষ্ট করে জানাতে পাকিস্তানকে (Pakistan) বেজায় চাপ দিল মোদী ও ট্রাম্পের দেশ।

বিশ্বকে পাকিস্তানের সুনিশ্চিত করা উচিত যে তাদের মাটি ব্যবহার করে আর বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ ছড়ানো হবে না। ইসলামাবাদের এই বিষয়ে দ্রুত এবং স্থায়ী পদক্ষেপ নেওয়া উচিত। ভারত ও আমেরিকার সন্ত্রাস দমন কার্যকরী দলের যৌথ ১৭-তম সভা থেকে এমনই দাবী জানানো হলো।

ভারত-আমেরিকা উভয় বন্ধু দেশ‌ই ইসলামাবাদের কাছে ২৬/১১ মুম্বই হামলা (26/11 Mumbai attack) ও পাঠানকোট হামলার (Pathankot attack) চক্রীদের বিচারের জন্য সওয়াল করেছে। ৯ ও ১০ সেপ্টেম্বর আয়োজিত এই ভার্চুয়াল সভায় দেশের হয়ে নেতৃত্ব দেন বিদেশ মন্ত্রকের সন্ত্রাস দমন বিভাগের সচিব মহাবীর সিংভি (Mahaveer Singhvi)। মার্কিন মুলুকের পক্ষ থেকে ছিলেন নাথন সেলস (Nathan Sales)। দুই দেশের যৌথ বিবৃতিতে পাকিস্তানের জমি ব্যবহার করে সন্ত্রাসবাদের বিপক্ষে সওয়াল করা হয়েছে। ইসলামবাদকে (Islamabad) এই বিষয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়েছে।

ভারত ও আমেরিকা দুই দেশের মধ্যেই সন্ত্রাসবাদ দমনের বিষয়ে বিভিন্ন তথ্য ও মত বিনিময় হয়েছে। বিভিন্ন জঙ্গি সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়েও আলোচনা হয়েছে এই সভায়। আলোচনা হয়েছে আলকায়দা, আইসিস, লস্কর-ই-তইবা, জইশ-ই-মহম্মদ এবং হিজাবুল মুজাহিদিন প্রসঙ্গেও। একই সঙ্গে জানা গেছে মার্কিন মুলুকের পক্ষ থেকে সন্ত্রাস বিরোধিতায় ভারত সরকারের উপর সম্পূর্ণ আস্থা রয়েছে আমেরিকার বলে জানানো হয়েছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Leave a Comment