সব খবর সবার আগে।

ফের উত্তপ্ত লাদাখ সীমান্ত! প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে গুলি চালিয়েছে ভারত অভিযোগ লালফৌজের!

আবহাওয়া আবার‌ও গরম হয়ে উঠল লাদাখ সীমান্তে (Ladakh Border)। রাতের অন্ধকারে চলল গুলির লড়াই। প্রকৃত নিয়ন্ত্রণরেখা (Line of Actual Control) বরাবর ভারত (India) ও চীন (China) দুই প্রতিবেশী দেশের সেনার মধ্যে গুলি বিনিময় হয়। তবে আপাত পাওয়া তথ্য অনুযায়ী হত বা আহতের সংখ্যার খবর পাওয়া যায়নি। ‌

কিন্তু, যে এলাকায় দুই দেশের সেনাদের মধ্যে গুলি যুদ্ধ হয়েছে, সেটা বেশ তাৎপর্যপূর্ণ। লাল ফৌজ (Chinese Army) দাবি করেছে, ভারতীয় সেনা ‌(Indian Army) নাকি প্রকৃত নিয়ন্ত্রণরেখা টপকে চীনের সীমানায় ঢুকে গুলি চালিয়েছে। যদিও, ভারতীয় সেনা ‌(Indian Army) জানিয়েছে যে প্রথমে চীনের দিক থেকেই গুলি চালানো হয়েছিল।

ভারতীয় সেনা সূত্রের খবর, সোমবার মধ্যরাতে ফের প্যাংগং সো লেক (Pangong Tso Lake) সংলগ্ন এলাকায় ভারতীয় সেনা ‌(Indian Army) ও ড্রাগনদের মধ্যে সংঘর্ষ হয়। পরে চীনা সেনা দাবি করে, সোমবার মধ্যরাতে প্যাংগং সো লেকের দক্ষিণ উপকূলে প্রকৃত নিয়ন্ত্রণরেখা পেরিয়ে চীনাদের সীমানা অতিক্রম করে চীনের (China) মাটিতে প্রবেশ করে ভারত। চীনা এলাকায় গিয়ে ভারতই নাকি প্রথম গুলি চালায়।

পড়শি দেশের সরকারি সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস (Global Times) পিপলস লিবারেশন আর্মির (People’s Liberation Army) মুখপাত্রকে উদ্ধৃত করে বলছে, ৭ই সেপ্টেম্বর রাতে ভারতীয় সেনা বেআইনিভাবে সীমানা পেরিয়ে ব্যাংগং হুনুন এলাকায় ঢুকে পড়ে। সেই সময় চীনা সেনার আধিকারিকরা তাঁদের সঙ্গে কথা বলতে গেলে তাঁরা বিনা প্ররোচনায় গুলি চালাতে থাকে। যার উচিত জবাব দেয়া হয় লাল ফৌজের তরফে।

তবে চীন (China) এই বিস্ফোরক দাবি করলেও ভারতীয় সেনার ‌(Indian Army) তরফে সরকারিভাবে এ বিষয়ে কোনও প্রতিক্রিয়া এখনও আসেনি। তবে ভারতীয় সেনার থেকে প্রাপ্ত খবর অনুযায়ী ভারত নয় প্রথম গুলি উড়ে আসে চীনা সেনার তরফেই।

You might also like
Leave a Comment