দেশে বিদেশে

পাক অধিকৃত কাশ্মীরে আজ নির্বাচনের আয়োজন ইমরানের, পাকিস্তানের কোনও অধিকার নেই জানিয়ে প্রবল বিরোধিতায় ভারত

বিজ্ঞাপন

গত সাত দশক ধরে ভারতের ভূখণ্ড নিজেদের দখলে করে রেখেছে পাকিস্তান। কিছুদিন আগেই আবার পাক অধিকৃত গিলগিট-বালুটিস্তাঙ্কে আলাদা প্রদেশ হিসেবে ঘোষণা করেছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ১৯৪৭ সাল থেকেই গিলগিট-বালুটিস্তান ভারতের অবিচ্ছেদ্য অংশ। কিন্তু সেখানে জোর করে বেআইনিভাবে অধিকার দখল করে রেখেছে পাকিস্তান। এবার এই স্থানেই নির্বাচন প্রক্রিয়া করছে ইমরান সরকার। এই নিয়ে ভারতের বিদেশমন্ত্রী প্রবল আপত্তি করলেও সেই কথাতে কোনও আমল দেন নি ইমরান।

বিজ্ঞাপন

আজ, রবিবার পাক অধিকৃত ভারতের সেই অংশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কিন্তু ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে যে, পাক অধিকৃত কাশ্মীরে নির্বাচন করানোর কোনও অধিকার পাক সরকারের নেই। ভারত বরাবর দাবী করে এসেছে যে গিলগিট-বালুটিস্তান ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরেরই অংশ। এই অংশে পাক সরকার অবৈধভাবে দখল করে রেখেছে। এদিন, ভারতের বিদেশমন্ত্রকের পক্ষ থেকে একটি বিবৃতি জারি করে বলা হয় যে, “আমরা জানতে পেরেছি, পাকিস্তান সরকার গিলগিট-বালুটিস্তানে ১৫ই নভেম্বর নির্বাচনের আয়োজন করেছে। আমরা ইপাক সরকারের এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করছি”।

বিজ্ঞাপন

পাক অধিকৃত কাশ্মীরের এই অংশে পাকিস্তানের বিভিন্ন দলগুলি নির্বাচনী প্রচার করে। পাকিস্তান পিপলস পার্টি, তহরিক ই ইনসাফ, পাকিস্তান মুসলিম লিগ নওয়াজ, এসব পাকিস্তানী রাজনৈতিক দল সেখানে জোরকদমে প্রচার চালায়।

বিজ্ঞাপন

আজই গিলগিট-বালুটিস্তানে বিধানসভার প্রতিনিধি নির্বাচন হবে। কয়েকদিন আগেই এই অঞ্চলে সফর সেরে গিয়েছেন ইমরান খান। তখন তিনি দাবী করেন যে, কাশ্মীরের এই অংশটিকে আলাদা প্রদেশ হিসেবে ঘোষণা করায় উন্নয়নমূলক কাজ করতে সুবিধা হবে সরকারের। এরপরই পাক অধিকৃত কাশ্মীরে নির্বাচনের ঘোষণা করে পাক সরকার।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading