সব খবর সবার আগে।

কুলভূষণ ইস‍্যুতে কড়া মনোভাব ভারতের! আইনি রাস্তা খতিয়ে দেখছে ভারত।

পাকিস্তানের জেলে আটক ভারতীয় মৃত্যুদণ্ড প্রাপ্ত কুলভূষণ যাদব মামলায় সব আইনি পথ খতিয়ে দেখছে ভারত। এমনটাই জানাল বিদেশ মন্ত্রক। গতকালই পাকিস্তান দাবি করে বলেছে, পাক সেনা আদালতে মৃত্যুদণ্ড পাওয়া কুলভূষণ রিভিউ পিটিশন দায়ের করতে অস্বীকার করেছেন। তিনি নাকি প্রাণভিক্ষা করতে চান।

২০১৭ সালে সন্ত্রাসবাদ ও চরবৃত্তির দায়ে ভারতীয় নাগরিক, প্রাক্তন নৌসেনা অফিসার কুলভূষণকে মৃত্যুদণ্ড দেয় পাক সেনা আদালত। এর বিরুদ্ধে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের দ্বারস্থ হয় ভারত। কিন্তু আন্তর্জাতিক আদালত কুলভূষণের মৃত্যুদণ্ডের ওপর স্থগিতাদেশ জারি করে। গত বছর জুলাইতে আন্তর্জাতিক আদালত রায় দেয়, পাকিস্তানকে অবশ্যই কুলভূষণের মৃত্যুদণ্ড পর্যালোচনা করতে হবে, সাজা পুনর্বিচার করে যত দ্রুত সম্ভব ভারতীয় দূতাবাসের কর্মীদের তাঁর সঙ্গে দেখা করার অনুমতি দিতে হবে।

কিন্তু বুধবার পাকিস্তানের পক্ষ থেকে দাবি করা হয় কুলভূষণের সামনে সুযোগ থাকলেও তিনি ইসলামাবাদ হাইকোর্টে তাঁর সাজার বিরুদ্ধে আপিল করতে অস্বীকার করেছেন, বরং অপরাধ স্বীকার করে ক্ষমাভিক্ষা করতে চান। তবে দিল্লি পাকিস্তানের এই দাবিকে প্রহসন বলে আখ্যা দিয়েছে, কুলভূষণ যাতে আইনি অধিকার না পান, সে জন্য তাঁকে নিগৃহীত করা হচ্ছে বলে তাঁদের অভিযোগ।

সম্প্রতি বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, এই মুহূর্তে কুলভূষণ মামলায় সব আইনি দিক খতিয়ে দেখা হচ্ছে। ভারতীয় নাগরিকের জীবন রক্ষায় সব রকম ব্যবস্থা নেওয়া হবে, দেখা হবে, যাতে নিরাপদে তাঁকে দেশে ফিরিয়ে আনা হয়।

You might also like
Leave a Comment