সব খবর সবার আগে।

নাগরোটা এনকাউন্টারে নিহত জঙ্গিদের পাক-যোগ প্রমাণিত! পাকিস্তানকে সমন পাঠাল ভারত

বৃহস্পতিবার ভারতীয় সেনার তৎপরতায় নাগরোটায় ভেস্তে যায় ২৬/১১-এর ধাঁচে জঙ্গি হামলার ছক। গুলির লড়ইয়ে নিকেশ হয় চার জইশ সদস্য। উদ্ধার হয় বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র। আর এই উদ্ধার হওয়া অস্ত্র থেকেই প্রমাণিত হয় জঙ্গিদের পাক-যোগ। আর খতম হওয়া জেহাদিদের পাক-যোগ স্পষ্ট হতেই পাকিস্তান হাই কমিশনের শীর্ষ কর্তাকে সমন পাঠালো ভারতীয় বিদেশমন্ত্রক।

আজ অর্থাৎ শনিবার তাঁকে ডেকে কড়া বার্তা দেওয়া হয়েছে ভারতের তরফে বলে জানা যাচ্ছে। একইসঙ্গে পাকিস্তানকে সতর্ক করা হয়েছে জেহাদি গোষ্ঠীকে মদত দেওয়া থেকে পাকিস্তানকে বিরত থাকতে।

প্রসঙ্গত উল্লেখযোগ্য, নাগরোটায় নিহত চার জঙ্গিদের সঙ্গে জইশ যোগের বিষয়টি বৃহস্পতিবারই স্পষ্ট হয়ে যায়। জঙ্গিদের কাছ থেকে উদ্ধার হওয়া মোবাইল ফোন ও জিপিএস ঘেঁটে মেলে বিস্তর গুরুত্বপূর্ণ তথ্য। তদন্তকারীরা সম্পূর্ণভাবে নিশ্চিত হন পাকিস্তান থেকে সাম্বা সেক্টর দিয়ে এই চার জ‌ইশ পাকজঙ্গি ভারতে ঢোকে। জইশ প্রধান মাসুদ আজহারের এক ভাইয়ের সঙ্গে ওই জঙ্গিরা যে নিয়মিত যোগাযোগে ছিল তাও স্পষ্ট হয়ে যায় সূত্র ধরে।

জানা গেছে, নিহত জঙ্গিদের কাছ থেকে কাশ্মীর পুলিশ একটি ডিজিটাল মোবাইল রেডিও উদ্ধার করেছে। ওই ডিজিটাল মোবাইল রেডিওর কিছু টেক্সট বার্তায় তদন্তকারীরা নিশ্চিত হন পাকিস্তানি হ্যান্ডেলাররা ওই বার্তাগুলি পাঠিয়েছিল। সেখান জানতে চাওয়া হয় ওই চারজন সুরক্ষিতভাবে পৌঁছে গিয়েছে কিনা, কতদূর এসেছে, সমস্চ অস্ত্র সুরক্ষিত হয়েছে কিনা। একই সঙ্গে আবার ওই রেডিওটি পাকিস্তানে তৈরি।

তাৎপর্যপূর্ণভাবে, এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, পাক হাই কমিশনের কর্তার কাছে তীব্র প্রতিবাদ জানায় বিদেশমন্ত্রকের কর্তারা। সন্ত্রাসবাদী সংগঠনগুলিকে পাকিস্তানি সাহায্য বন্ধের বিষয় দাবি জানিয়েছে ভারত। জঙ্গিরা যাতে পাকিস্তানের মাটি ব্যবহার না করতে পারে, সে দিকে লক্ষ্য রাখার কথা জানায় বিদেশমন্ত্রক। পাকিস্তানে গড়ে ওঠা নাশকতামূলক কার্যকলাপ সংক্রান্ত পরিকাঠামো ধ্বংস করার দাবিও জানানো হয়।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...