দেশে বিদেশে

তালিবান শাসন থেকে মুক্তি, কাবুল থেকে দেশে ফেরানো হল ১৬৮ জন যাত্রীকে, রয়েছে ২৪ জন আফগানও

বিজ্ঞাপন

অবশেষে তালিবান শাসন থেকে মুক্তি। ১৬৮ জন যাত্রীকে নিয়ে দেশে ফিরল ভারতীয় বায়ুসেনার সি-১৭ বিমান। আজ, রবিবার সকালে তা অবতরণ করানো হয় হিন্দন এয়ারবেসে।

বিজ্ঞাপন

আফগানিস্তানের আটকে থাকা ভারতীয়দের দেশে ফেরাতে গত শুক্রবারই ভারতীয় বায়ুসেনার দুটি বিমান রওনা দেয়। গতকাল একটি বিমানে ৮৫ জন যাত্রীকে দেশে ফেরানো হয়। সেই সময়ই জানানো হয়েছিল যে এদিন রাতেই একটি বিমান ভারতীয়দের নিয়ে কাবুল বিমানবন্দর থেকে রওনা দেবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- অবশেষে ভারতে ফিরছেন আফগান শিখ ও হিন্দু শরণার্থীরা, প্রাণ বাঁচানোর জন্য ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রীকে

বিজ্ঞাপন

আজ এই বিমান অবতরণের পর জানা যায় যে আজকের বিমানে দেশে ফিরেছে ১৬৮ জন যাত্রী। এর মধ্যে ১০৭ জন রয়েছেন ভারতীয়। এছাড়াও ২৪ জন আফগান শিখ ও দুইজন আফগান সেনেটর রয়েছেন বলে জানা গিয়েছে। তাদের বর্তমানে আরটি-পিসিআর পরীক্ষা করানো হচ্ছে। এর পাশাপাশি তাদের পোলিও টিকাও দেওয়া হবে বলে জানা গিয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও, এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, ভিস্তারার যাত্রীবাহী বিমানে আফগানিস্তানে আটকে থাকা প্রায় এক হাজার ভারতীয়কে দেশে ফেরানোর ব্যবস্থা করা হচ্ছে। এই বিমানগুলি অবতরণ করানো হয়েছে তাজিকিস্তান ও কাতারে। বিদেশমন্ত্রক মুখপাত্র অরিন্দম বাগচী এই উদ্ধারকার্যের ছবি পোস্ট করেছেন টুইটারে। এও জানা গিয়েছে যে এখন থেকে ভারতীয়দের দেশে ফেরাতে কাবুল থেকে প্রতিদিন দুটি বিমান ওঠা নামা করবে।

দেশে ফেরার জন্য সমস্ত ভারতীয়রা কাবুল বিমানবন্দরের বাইরে অপেক্ষা করছেন। সরকারি সূত্রের খবর, যারা দেশে ফিরছেন, তাদের বিমানবন্দরের কাছেই একটি থানায় নিয়ে যাওয়া হচ্ছে তথ্য যাচাই ও জিজ্ঞাসাবাদের জন্য।

গতকালের সকালের বায়ুসেনার বিমানে ৮৫ জন যাত্রীকে দেশে ফেরানো হয়। এরপরই জানা যায়, ১৫০ জন যাত্রীকে বন্দি করেছে তালিবানরা। এর মধ্যে একাধিক ভারতীয় ছিলেন বলেও জানা যায়। তবে জিজ্ঞাসাবাদ ও পাসপোর্ট যাচাই করার পর তাদের ছেড়ে দেওয়া হয়।

আরও পড়ুন- দিলীপের পর কে হবে বিজেপির পরবর্তী রাজ্য সভাপতি? উঠে আসছে উত্তরবঙ্গের নানান নেত্রীদের নাম 

এখনও পর্যন্ত সরকারের তরফে চার দফায় বায়ুসেনার বিমানে ভারতীয়দের আফগানিস্তান থেকে উদ্ধার করে আনা হয়েছে। তবে এখনও প্রায় এক হাজার ভারতীয় আটকে রয়েছেন কাবুলে।, তাদেরও যত দ্রুত সম্ভব উদ্ধার করে আনার ব্যবস্থা করা হচ্ছে।

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading