দেশে বিদেশে

বাংলাদেশ সফরে বিদেশ সচিব, হাসিনার জন্য নিয়ে যাচ্ছেন মোদীর বার্তা : সূত্র

করোনা মহামারীর আবহকালে মঙ্গলবার একদিনের ঝটিকা সফরে বাংলাদেশে যাচ্ছেন বিদেশ মন্ত্রকের সচিব হর্ষ শ্রিংলা। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করতে পারেন তিনি। যদিও সচিবের এই সফরের কথা আগে থেকে জানানো হয়নি। সফরের সঙ্গে অবহিত আধিকারিকদের মাধ্যমে এই খবর জানা গেছে।

উল্লেখ্য, গত দু’বছরে ভারত ও বাংলাদেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে অনেকটাই। কারণ হিসাবে জাতীয় নাগরিক পঞ্জ(এনআরসি)এবং সংশোধিত নাগরিকত্ব আইন(সিএএ) প্রভাব যথেষ্ট। আসাম থেকে অবৈধ শরণার্থীদের বিতাড়িত নিয়ে বিজেপি নেতাদের মন্তব্যে ক্ষুব্ধ হয়েছিলেন বাংলাদেশের বিভিন্ন নেতা-মন্ত্রীরা। এ নিয়ে ২০২০ সালের গোড়ার দিকে একটি সাক্ষাৎকারে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন স্বয়ং শেখ হাসিনা।

এরই মধ্যে গত মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশে যাওয়ার কথা ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। কিন্তু করোনার বাড়বাড়ন্তের জন্য সেই সফর ত্যাগ করতে হয় মোদীকে। তারপর থেকে যদিও একাধিকবার ফোনে কথা বলেছেন মোদী ও হাসিনা। শেষবার কথা হয়েছিল মে মাসে, দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর জোর দেওয়া নিয়ে।

এরপরই বিদেশ সচিবের বাংলাদেশ সফর। করোনাভাইরাস মহামারী বাধা-নিষেধের পর এই প্রথম কোনো উচ্চপদস্থ আধিকারিক বিদেশ সফরে যাচ্ছেন। নাম গোপন রাখার শর্তে এক আধিকারিক জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিশেষ বার্তা নিয়ে বাংলাদেশের যাচ্ছেন শ্রিংলা। এটি মূলত দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ওপরই জোর দেওয়া হবে। এরপর মঙ্গলবার দেশে ফিরে আসবেন শ্রিংলা, তিনি এক সময় বাংলাদেশে ভারতের হাইকমিশনার হিসেবে নিযুক্ত ছিলেন। যদিও বিষয়টি নিয়ে সরকারিভাবে কিছু জানানো হয়নি সাউথ ব্লকের তরফ থেকে।

গত মে মাসে হওয়া মোদী ও হাসিনার ফোন ভিত্তিক সাক্ষাৎকারের পর; তারই অঙ্গ হিসাবে, বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থার উন্নতির জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করে নয়াদিল্লি। গত জুলাই মাসেই ভারতের তরফ থেকে বাংলাদেশকে ১০টি লোকোমোটিভ ইঞ্জিন দেওয়া হয়েছে। এরই কয়েকদিন আগে ভারত থেকে পাঠানো হয়েছে প্রথম কন্টেনার ট্রেন। উত্তর-পূর্ব ভারতের পণ্যের কন্টেনার নিয়ে বাংলাদেশে পৌঁছেছে জাহাজ এক ঐতিহাসিক যাত্রা। এরপরই সচিব হর্স শ্রিংলার এই বাংলাদেশ সফর দ্বিপাক্ষিক জোটকে কতটা সুদৃঢ় করে তুলতে পারে সেটাই দেখার অপেক্ষা।

প্রতিবেদনটি লিখেছেন – অন্তরা ঘোষ

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button