দেশে বিদেশে

পড়শি দেশে খুলল কালী মন্দিরের দরজা, সহায়তায় ‘বন্ধু’ ভারত

বিজ্ঞাপন

বড়সড় অনুদান ভারত সরকারের। আর তার ফলেই সংস্কারের পর বাংলাদেশের নাটোরে খুলে গেল ৩০০ বছরের পুরনো কালী মন্দিরের দরজা। আজ আনুষ্ঠানিক উদ্বোধন করলেন বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনেইদ আহমেদ পলক এবং বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার রিভা গঙ্গোপাধ্যায় দাস।

বিজ্ঞাপন

পরে বাংলাদেশে অবস্থিত ভারতের হাইকমিশনারের তরফে টুইট করে জানানো হয় ‘২০২০ সালের ২৭ জুলাই নাটোরে সংস্কার হওয়া শ্রী শ্রী জয় কালীমাতার মন্দিরের উদ্বোধন করেছেন হাইকমিশনার রিভা গঙ্গোপাধ্যায় দাস এবং মাননীয় আইসিটি মন্ত্রী জুনেইদ আহমেদ পলক। মাননীয় সাংসদ শফিকুল ইসলাম এবং মাননীয় মেয়র উমা চৌধুরী জলিও উপস্থিত ছিলেন। ৩০০ বছরের পুরনো মন্দিরের সংস্কারে সহায়তা করেছে ভারত সরকার।’

বিজ্ঞাপন

বাংলাদেশে অবস্থিত সবথেকে পুরনোর মন্দিরগুলির মধ্যে অন্যতম নাটোরের কালী মন্দির। অষ্টাদশ শতকের গোড়ার দিকে সেই মন্দির তৈরি করেছিলেন দিঘাপতিয়া রাজপরিবারের প্রতিষ্ঠাতা ও নাটোরের রানি ভবানীর দেওয়ান দয়ারাম রায়। এখনও সেই মন্দিরে প্রতি বছর দুর্গাপুজো, কালীপুজো-সহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান হয়। মন্দির চত্বরে রয়েছে একটি শিব মন্দিরও।

বিজ্ঞাপন

স্থানীয় সূত্রে খবর, এই মন্দিরটি সংস্কারের জন্য ২০১৬ সালের ২৩ অক্টোবর একটি মউ স্বাক্ষর করা হয়েছিল। শ্রী শ্রী জয় কালীমাতার মন্দির কমিটি সেই সংস্কারের কাজ শুরু করে। সংস্কারের কাজে ৯৭ লাখ বাংলাদেশি টাকা অনুদান দিয়েছিল নরেন্দ্র মোদী সরকার।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading