সব খবর সবার আগে।

মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করতে রাজি নন পাকিস্তানে আটক ভারতীয় কুলভূষণ যাদব! দাবি ইসলামাবাদের।

পাকিস্তানে আটক প্রাক্তন ভারতীয় নৌসেনার অফিসার কুলভূষণ যাদবকে দ্বিতীয়বারের জন্য কনসুলার অ্যাকসেস দেবে বলে জানিয়েছে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ। সাল ২০০৬ এ চরবৃত্তির অভিযোগে বালুচিস্তান থেকে গ্রেফতার করা হয় কুলভূষণকে। গ্রেফতারির এক বছর পরে তাঁকে মৃত্যুদণ্ডের আদেশ দেয় এক সামরিক কোর্ট। সেই মৃত্যুদণ্ডের‌ই বিরুদ্ধে আপিল করতে রাজি হচ্ছেন না কুলভূষণ বলে দাবি করল পাকিস্তান।

প্রথমবারে কুলভূষণ নিজের মা ও বউয়ের সঙ্গে দেখা করেছিলেন। এবার পাকিস্তান তাঁর বাবা ও বউকে আসতে দেবে বলেছেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল আহমেদ ইরফান। ইরফান জানান আন্তর্জাতিক আদালতের আদেশ অনুসারে তাঁরা অধ্যাদেশ এনেছিলেন মে মাসে একটা নির্দিষ্ট সময়ের মধ্যে রিভিউ করার সুযোগ রয়েছে।

মৃত্যুদণ্ডের বিরুদ্ধে রিভিউ পিটিশন করার সুযোগ থাকলেও আটক কুলভূষণ সেটা করেননি বলে পাকিস্তানের দাবি। গত জুলাইয়ে আন্তর্জাতিক কোর্টে কুলভূষণ মামলায় পরাজিত হয় পাকিস্তান। বিচারকরা বলেন যে কুলভূষণকে কনসুলার অ্যাকসেস দিতে হবে ও তাঁর মৃত্যুদণ্ডের ফের রিভিউ করতে হবে।

এদিন পাকিস্তান বলেছে যে কুলভূষণ নিজেও এই আপিল করতে পারেন ইসলামাবাদ হাইকোর্টে। নয়তো তাঁর কোনও প্রতিনিধি বা ভারতীয় দূতাবাসের কোনও অফিসারও তাঁর হয়ে রিভিউ পিটিশন দায়ের করতে পারে।

পাকিস্তানের দাবি কুলভূষণের কাছে যে এই বিকল্প আছে সেটা তাঁকে জুন মাসের ১৭ তারিখ জানানো হয়। কিন্তু তিনি ফের রিভিউ পিটিশন না করে তাঁর করা মার্সি পিটিশনের কী হল সেটা জানতে চান। পাকিস্তানের তরফ থেকে এদিন জানানো হয়েছে যে তাঁরা ভারতীয় দূতাবাসকে এই বিষয়টি সম্পর্কে অবগত করেছেন যাতে নির্দিষ্ট সময়সীমার মধ্যে রিভিউ পিটিশন করা যায়। ইন্টারন্যাশনাল কোর্ট অফ জাস্টিসের আদেশ পাকিস্তান অক্ষরে অক্ষরে মেনে চলতে চায়‌ বলেও তাঁরা নিশ্চিত করেছেন।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Leave a Comment