দেশে বিদেশে

কার পাশে দাঁড়াবে ভারত? রাশিয়া ইউক্রেনে যুদ্ধ ঘোষণা করার পরই উচ্চপর্যায়ের বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

বিজ্ঞাপন

বিগত বেশ কিছুদিন ধরেই রাশিয়া ও ইউক্রেনের মধ্যে সংঘাত নিয়ে আন্তর্জাতিক রাজনীতি উত্তপ্ত। আমেরিকা ও বিশ্বের বেশ কিছু দেশ আশঙ্কা করেছিল যে ইউক্রেন দখল করতে রুশ সেনাবাহিনী আক্রমণ চালাতে পারে। সেই জল্পনাই সত্যি করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে সামরিক অভিযান চালিয়েছে রাশিয়া।

বিজ্ঞাপন

এই যুদ্ধে এখনও পর্যন্ত অনেকেই প্রাণ হারিয়েছেন ইতিমধ্যেই। এই আবহে এবার উচ্চপর্যায়ের বৈঠক ডাকলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ, বৃহস্পতিবার সন্ধ্যায় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সঙ্গে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী। এই বৈঠক বশ তাৎপর্যপূর্ণ কারণ রাশিয়া ও ইউক্রেনের সঙ্গে যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েছে। তেলের দাম বৃদ্ধি পেলে জিনিসপত্রের দামও বৃদ্ধি পাবে, তা নিয়ে আশঙ্কা রয়েছে।

বিজ্ঞাপন

ইউক্রেনের উপর রাশিয়ার এই আক্রমণ মারাত্মক হতে পারে বলে মনে করা হচ্ছে। অর্থমন্ত্রী জানিয়েছেন যে এই যুদ্ধ নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে তিনি আলোচনা করবেন। রাশিয়ার ইউক্রেনের উপর এই আক্রমণের প্রভাব শেয়ার বাজারেও পড়েছে। সকালের বাজার খুলতে সেনসেক্স ২ হাজার ৭০০ পয়েন্টে নেমে গিয়েছে।

বিজ্ঞাপন

এর আগে ইউক্রেনের ভারতীয় দূতাবাস জানান যে কিয়েভ থেকে বিশেষ বিমানে করে ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হবে। কিন্তু সেদেশের বিমানবন্দর বন্ধ থাকায় ভারতীয় বিমান ইউক্রেনে অবতরণ করতে পারেনি। এই কারণে অন্য কোনও পথে ভারতীয়দের দেশে ফিরে আনার চেষ্টা চালাচ্ছে ভারতীয়দের, এমনটাই জানা গিয়েছে।

বিজ্ঞাপন

সূত্র মারফত খবর, ভারতীদের দেশে ফিরিয়ে আনতে বিদেশমন্ত্রকেও উচ্চ পর্যায়ের বৈঠক হবে। রাশিয়ান ভাষায় পারদর্শী বেশ কিছু আধিকারিককে ইউক্রেনের ভারতীয় দূতাবাসে পাঠানো হবে। ভারতীয় দূতাবাসের তরফে কিয়েভের দিকে যাওয়া নাগরিকদের সেখানে যেতে নিষেধ করা হয়েছে। এখন সকলের নজর যে উচ্চপর্যায়ের বৈঠকে মোদী কী বার্তা দেন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading