দেশে বিদেশে

মানবিক কেন্দ্র সরকার! যুদ্ধজর্জর ইউক্রেনে আটকে পড়া নেপালি নাগরিকদের উদ্ধার করল ভারত, মোদীকে ধন্যবাদ জানালেন দেউবা

আন্তর্জাতিক মঞ্চে ফের প্রশংসিত হল ভারত। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে এবার নেপালি নাগরিকদের উদ্ধার করল ভারত। এর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানালেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা।

গতকাল, শনিবার নিজের টুইটার হ্যান্ডেলে নেপালের প্রধানমন্ত্রী দেউবা লেখেন, “ইউক্রেন থেকে চারজন নেপালি নাগরিক ভারত হয়ে নেপালে ফিরে এসেছেন। অপারেশন গঙ্গার মাধ্যমে নেপালি নাগরিকদের উদ্ধার করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ভারত সরকারকে ধন্যবাদ”।

উল্লেখ্য,  যুদ্ধবিজড়িত ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করার জন্য গত মাসে ‘অপারেশন গঙ্গা’ নামে একটি অভিযান চালু করে মোদী সরকার। তবে ভারতীয়রা ছাড়াও বেশ কিছু পাকিস্তানি, নেপালি ও বাংলাদেশি নাগরিকদেরও ইউক্রেন থেকে উদ্ধার করে ভারত। বাংলাদেশি নাগরিকদের উদ্ধার করার জন্য নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বলে রাখি, গত ২৪শে ফেব্রুয়ারি ইউক্রেনে যুদ্ধ ঘোষণা করে রাশিয়া। এরপর থেকে কিয়েভ, খারকভ-সহ নানান শহর ধ্বংসস্তূপে পরিণত হয়েছে কার্যত। এমন পরিস্থিতিতে সে দেশে আটকে পড়েন প্রায় ২০ হাজার ভারতীয়। তাদের মধ্যে বেশিরভাগই ডাক্তারি পড়ুয়া।

রাশিয়া পূর্ণ যুদ্ধ ঘোষণা করার আগেই হাজার চারেক ভারতীয়কে ইউক্রেন থেকে ভারতে ফেরানো হয়। ইউক্রেনের আকাশপথ বন্ধ থাকায় ভারতীয়দের রোমানিয়া, পোল্যান্ড, হাঙ্গেরি, স্লোভাকিয়া দিয়ে ফেরানোর কাজ চলছে।

কিছুদিন আগেই একটি খবর মেলে যে ভারতের জাতীয় পতাকা সঙ্গে থাকার জন্য ইউক্রেন সীমান্ত দ্রুত ও সহজেই পার করতে পেরেছিলেন পাকিস্তান ও তুরস্কের পড়ুয়ারা। শুধু তাই-ই নয়, ভারতীয় নাগরিকদের বিনা ভিসাতেই দেশে ঢোকার অনুমতি দিয়েছে পোল্যান্ড। ওয়াকিবহাল মহলের মতে, রাশিয়া ও ইউক্রেনের সঙ্গে কূটনৈতিক আলোচনা সেরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই কারণেই ইউক্রেন থেকে নিরাপদে দেশে ফিরতে পেরেছেন ভারতীয়রা।

Related Articles

Back to top button