সব খবর সবার আগে।

শত্রু রুখতে জওয়ানদের হাতে উঠল মহাস্ত্র “ভারত”! লাদাখ সীমান্তে শত্রুদের গতিবিধি এবার হাতের মুঠোয় ভারতীয় সেনার।

শত্রুদের নিয়ন্ত্রণে রাখতে এবার আর‌ও শক্তিশালী হল ভারতীয় সেনাবাহিনী। ভারতীয় জওয়ানদের হাতে উঠল মহাস্ত্র “ভারত”। লাদাখ সীমান্তে ভারত ও চীন সম্পর্ক এখনও যথেষ্ট স্পর্শকাতর। এবার তার‌ই মধ্যে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অরগানাইজেশন (DRDO) জওয়ানদের হাতে তুলে দিল মহাস্ত্র “ভারত”। যে অস্ত্রের সাহায্যে লাদাখ সীমান্তে শত্রুপক্ষের গতিবিধি হাতের মুঠোয় রাখতে পারবে ভারতীয় সেনা।

কি এই মহাস্ত্র ‘ভারত’? ভারত হলো অত্যন্ত শক্তিশালী একটি ড্রোন। আকারে ছোট, হালকা কিন্তু ক্ষিপ্র এই ড্রোন পৃথিবীর সেরা নজরদারি ড্রোনগুলির একটি। এই ড্রোনটি তৈরি হয়েছে ডিআরডিওর চন্ডীগড়ের ল্যাবগুলিতে। ড্রোনটি কৃত্রিম মেধার মাধ্যমে শত্রু ও বন্ধুকে খুঁজে নিয়ে প্রয়োজন মতো পদক্ষেপ করতে পারে।

এমনকি স্বয়ংক্রিয় ভাবেই নিখুঁত স্থানে নিজের কাজ সেরে ফেলতে পারে এই “ভারত।” ইউনিবডি বায়োমাইমেটিক ডিজাইন, অত্যাধুনিক প্রযুক্তি সব মিলিয়ে নজরদারির মারাত্মক সব গুণ রয়েছে এই মহাস্ত্র ড্রোনের। কঠোর প্রতিকূল অবস্থাও ড্রোনের কোনও ক্ষতি করতে পারবে না। অতি শীতল আবহওয়াতেও সমাম কার্যকরী এই ড্রোন।‌‌ আর সব থেকে বড় বিষয় হলো কোনও রাডার নিশানা করা তো দূরের কথা খুঁজেও পাবে না এই ড্রোনকে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
Comments
Loading...
Share