দেশে বিদেশে

উদ্বেগজনক পরিস্থিতিতে সীমান্তে গুলি চালানোর অভিযোগ নেপাল পুলিশের বিরুদ্ধে! ৪ আহত সহ মৃত এক ভারতীয়!

একদিকে যখন উত্তপ্ত ভারত চীন সম্পর্ক। অন্যদিকে আবার নেপালের নয়া মানচিত্র প্রকাশ নিয়ে দ্বন্দ্ব শুরু হয়েছে দুই দেশের মধ্যে আর তার জেরে এখন যথেষ্ট স্পর্শকাতর ভারত-নেপাল সম্পর্ক। এর মধ্যেই নয়া ইন্ধন জোগালো সীমান্তের গোলা-গুলি। নেপাল পুলিশের চালানো গুলির আঘাতে একজন ভারতীয় নিহত ও চারজন আহত হয়েছেন। বিহারের সিতামারহি জেলার ঘটনা এটি।

স্থানীয়রা জানিয়েছেন, ঘটনাস্থলেই মারা যান বছর ২৫-এর বিকাশ কুমার রাই। ক্ষেতে কাজ করতে গিয়ে গুলির আঘাতে আহত হয়েছেন উদয় ঠাকুর ও উমেশ রাম নামের দুই ব্যক্তিও। এঁদের সিতামারথি সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে‌। এই ঘটনার জন্য লগন রাই নামে এক ব্যাক্তিকে নেপাল পুলিশের তরফে আটক করা হয়েছে।

পুলিশ সূত্রের খবর, ভারত ও নেপাল পুলিশের মধ্যে বিভেদই এই ঘটনার নেপথ্যে। লালবন্দি-জানকি নগর সীমান্তে এই ঘটনা হয়েছে। মৃতের বাবা নাগেশ্বর জানিয়েছেন যে তাঁর ছেলে যেখানে কাজ করত, সেটা নেপালের অংশ।

অতিরিক্ত ডিজি জিতেন্দ্র কুমার জানিয়েছেন যে, ঘটনায় এক ভারতীয় নিহত হয়েছেন ও দুইজন আহত। তবে যেখানে এই গুলি চলেছে, সেটা নেপালের অন্তর্গত বলে পুলিশ কর্তা জানিয়েছেন। তিনি এটাও বলেছেন যে এসপি ও জেলাশাসক ঘটনাস্থলে যাচ্ছেন।

ভারতের সঙ্গে ১৮৫০ কিলোমিটারের খোলা সীমান্ত আছে নেপালের। দুই দেশের মানুষরাই সীমান্ত পেরিয়ে একে অপরের সঙ্গে দেখা করেন। করোনার জেরে মার্চের ২২শে তারিখ সীমান্ত সিল করে দেয় নেপাল।

Related Articles

Back to top button