সব খবর সবার আগে।

কূলভূষণ মামলায় স্পষ্ট পাক ষড়যন্ত্র! ভারতীয় আইনজীবী নিয়োগের আবেদন খারিজ পাকিস্তানের।

ভুয়ো মামলায় জড়িয়ে পাকিস্তানে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয় নৌসেনার প্রাক্তন আধিকারিক কুলভূষণ যাদবকে(Kulbhushan Jadhav) সব রকম ভাবে আটকে রাখার জন্য বদ্ধপরিকর ইসলামাবাদ(Islamabad)। আর এর জেরেই ধীরে ধীরে স্পষ্ট হচ্ছে পাকিস্তানের(Pakistan) ষড়যন্ত্র। এবার কূলভূষণের পক্ষে লড়ার জন্য ভারতীয় আইনজীবী নিয়োগ করার আবেদন‌ও খারিজ করল ইমরান খান সরকার।

পাক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, কূলভূষণের যাদবের হয়ে মামলা লড়ার জন্য কোনও ভারতীয় আইনজীবীকে লাগার জন্য অনুমতি দিতে হলে আইনে পরিবর্তন আনতে হবে পাক সরকারকে। আর তাই আপাতত সাজাপ্রাপ্ত এই ভারতীয়ের জন্য কোনও ভারতীয় আইনজীবী নিয়োগ করার প্রায় কোন‌ও সম্ভাবনা নেই।

পাকিস্তানের আসল উদ্দেশ্যকে প্রকাশ্যে এনে ৩রা সেপ্টেম্বরের পাকিস্তানের অ্যাটর্নি জেনারেল খালিদ জাভেদ খান(Attorney General Khalid Javed Khan) জানান, দেশের আইন মোতাবেক কূলভূষণের হয়ে শুধুমাত্র পাকিস্তানি আইনজীবীরাই মামলা লড়তে পারবেন। ফলে ভারতীয় আইনজীবীর নিয়োগের প্রশ্ন উঠছে না। উল্লেখ্য, গত বছর আন্তর্জাতিক ন্যায় আদালতে কূলভূষণ মামলায় মুখ পুড়েছে পাকিস্তানের। তারপর চলতি মাসের শুরুতেই ইসলামাবাদ হাই কোর্ট নির্দেশ দেয় যে কূলভূষণের জন্য ভারতকে আইনজীবী নিয়োগের অনুমতি দিক ইমরান সরকার। আপাতত ৩রা অক্টোবর পর্যন্ত এই মামলাটি মুলতবি রাখা হয়েছে।

অন্যদিকে পাকিস্তানের এহেন যুক্তিতে, পাক সরকারকে তুলোধোনা করেছে ভারত। বৃহস্পতিবার ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব(Anurag Srivastava) বলেন, “কূলভূষণের হয়ে ভারতীয় আইনজীবিকে মামলা লড়ার অনুমতি দিক পাকিস্তান। এই বিষয়ে আমরা লাগাতার পাকিস্তানি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছি। এই মামলায় নিরপেক্ষ ও ন্যায় পেতে হলে ভারতীয় আইনজীবী নিয়োগ করতে হবে।”

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Leave a Comment