সব খবর সবার আগে।

গীতার সারাংশের ভুল ব্যাখ্যা! ভাগবত গীতার মাহাত্ম্যের ভিডিওয় প্রতিক্রিয়া জানালেন পাকিস্তানী ইউটিউবার

আমাদের মধ্যে বেশীরভাগ মানুষ বিশেষত হিন্দুদের জানা যে ভাগবত গীতার মাহাত্ম্য মানুষের জীবনে ঠিক কতখানি। মহাভারতে কুরুক্ষেত্র যুদ্ধের আগে অর্জুনের মন দুর্বল হয়ে পড়ে। নিজের পরিবারের সঙ্গেই যুদ্ধে নামার আগে বিচলিত হয়ে পড়ে সে। সেই সময় শ্রীকৃষ্ণ যুদ্ধের ময়দানেই তাঁর মন শান্ত করার জন্য কিছু উপদেশ বাণী শোনান। এর মাধ্যমে মানুষের জীবন কীভাবে চলা উচিত, বা মানুষের কর্মফল, ও মানুষের জীবনের সুখ, দুঃখ নিয়ে নানান উপদেশ দেওয়া হয়েছে। এই উপদেশ বাণীই গীতা হিসেবে পরিচিত। আমাদের মধ্যে কিছু মানুষ ভাগবত গীতা স্বয়ং পড়েছেন, পড়ে তা উপলব্ধি করতে পেরেছেন। আবার কেউ হয়ত গীতার মাহাত্ম্য সম্বন্ধে আমদের ঠাকুমা-দিদাদের থেকে শুনেছি।

এরকম এক পাকিস্তানী ইউটিউব চ্যানেল কিছুদিন আগে গীতার মাহাত্ম্য নিয়ে একটি ভিডিও বানান। চ্যানেলের নাম ‘নিউজ, ভিউজ অ্যান্ড আপডেটস”। ইউটিউবারদের নাম ইমান ও মোয়াজ্জাম। তাঁরা এমনিতে নানান বিষয়ের উপরই ভিডিও বানিয়ে থাকেন। অন্য কোনও ভিডিও দেখিয়ে তা নিজেরা প্রতিক্রিয়া দিয়ে তার ব্যাখ্যা করেন। এরকম অন্য একটি চ্যানেলের ভিডিও যাতে গীতার সারাংশ নিয়ে কিছু কথা বলা রয়েছে ও তার ব্যাখ্যাও করা হয়েছে, এরকম একটি ভিডিও দেখে প্রতিক্রিয়া দেন তাঁরা।

তাদের এই ভিডিও দেখে কমেন্ট বক্সে অনেক মানুষই বেশ হতাশ। বেশীরভাগ মানুষেরই দাবী, গীতার সারাংশের ভুল ব্যাখ্যা করা হয়েছে এখানে বা যে টুকুও বলা হয়েছে তা গীতার অর্থের ১ শতাংশও হবে কী না সন্দেহ। অন্য একটি ভিডিও দেখিয়ে এই ইউটিউবাররা গীতার সারাংশের মাহাত্ম্য বোঝানোর চেষ্টা করলেও, তা সম্পূর্ণভাবেই ব্যর্থ। কোনওরকমের কোনও ব্যাখ্যা দেওয়া হয়নি এই ভিডিওতে। আর যেটুকুও বা দেওয়া হ্যেছে, তাও ভুল। এর জেরে মানুষ বিভ্রান্ত হতে পারে বলে মনে করা হচ্ছে। এই ভিডিওতে একজন কমেন্ট করেছেন, “ভাগবত গীতার এক শতাংশও নেই এই ভিডিওতে। কখনও পারলে গীতা পড়বেন”। আবার একজন লিখেছেন, “এই চ্যানেল একদম ভালো না। এরা অনেক জিনিসের ভুল ব্যাখ্যা করে”। আবার অন্য একজনের মতে, “আমার মনে হয় তোমরা আসল কথা কিছু বুঝতেই পারোনি। শুধু মাথা নেড়ে যাচ্ছিলে”।

ভিন্ন ধর্মের মানুষ হয়ে এমন অনেকেই আছেন যারা হিন্দু সংস্কৃতি, হিন্দু ধর্ম বোঝেন বা সম্মান করেন। ভিন্ন ধর্মের মানুষ হয়েও হয়ত গীতার প্রতি তাঁর অগাধ জ্ঞান, এমন মানুষও রয়েছে। তবে হ্যাঁ, মুসলিম হয়েও উপরন্তু পাকিস্তানী হয়েও যে হিন্দুদের পবিত্র গ্রন্থ ভাগবত গীতা নিয়ে এই ইউটিউবাররা কোনও ভিডিও করার কথা ভেবেছেন, বা তা দেখে বোঝার চেষ্টা করে দর্শকদের ব্যাখ্যা করার চেষ্টা করেছেন, তা অবশ্যই প্রশংসনীয়।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...