সব খবর সবার আগে।

করোনা সংকটে ভারত! লাভ না রেখেই ভারতের হাতে টিকা তুলে দিতে প্রস্তুত মার্কিন সংস্থা ফাইজার

তীব্র করোনা সংকটে ভারত। প্রতিষেধক থেকে শুরু করে অক্সিজেন হাহাকার সবদিকে। এরই মধ্যে গতকাল ভারতীয় সংস্থা সেরাম ইনস্টিটিউটের তরফে রাজ্য কেন্দ্রের জন্য প্রতিষেধকের ভিন্ন দাম নির্ধারণ করা হয়। এই নিয়েই এখন ক্ষোভ তীব্র।

ভারতের এই সংকটের সময় এবার মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজার জানাল, মুনাফা ছাড়াই ভারত সরকারের হাতে টিকা তুলে দিতে প্রস্তুত তাঁরা।

ভারতে সেরাম ইনস্টিটিউট এবং ভারত বায়োটেকের পর তৃতীয় রুশ টিকা স্পুটনিককে ছাড়পত্র দেওয়া হয়েছে ভারতে।

ভারতে করোনার বাড়াবাড়ির মধ্যে মার্কিন সংস্থা ফাইজার ভারত সরকারের আছে এক অভূতপূর্ব প্রস্তাব দিয়েছে। বৃহস্পতিবার ফাইজার জানিয়েছে, তাদের টিকা উৎপাদনে যে খরচ হয় শুধুমাত্র সেটা নিয়েই সরকারকে টিকা দিতে চায়। ফাইজারের তরফে জানানো হয়েছে ভারত সরকার এবং সংশ্লিষ্ট কমিটির সঙ্গে তাঁদের এ বিষয়ে আলোচনা চলছে। সম্প্রতি ভারতে ফাইজারের তৈরি টিকার দাম নিয়ে এক প্রতিবেদন প্রকাশ পায়। সেই দাবিকে খারিজ করে ফাইজার জানিয়ে দিল তারা ভারতে কোন নীতিতে টিকা বিক্রি করবে।

ফাইজারের তরফে আরও জানানো হয়েছে, তাদের লক্ষ্য গোটা বিশ্বের সব স্তরের মানুষ যাতে টিকা পান। সেই জন্য তাঁরা দামের ৪টি স্তর ঠিক করেছে। সেখানে উচ্চ, মধ্য, নিম্ন-মধ্য এবং নিম্ন আয় যুক্ত দেশগুলির জন্য আলাদা আলাদা দামে টিকা সরবরাহ করা হবে। ফলে ভারত কেবল উৎপাদন খরচ দিয়েই ফাইজারের টিকা পেতে পারে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...