সব খবর সবার আগে।

গাদ্দাফি ও সাদ্দাম হুসেনের সঙ্গে মোদীর তুলনা, ভারতের গণতন্ত্রকে অবক্ষয় করে অদ্ভুত দাবী রাহুলের

সম্প্রতি, ব্রাউন বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকের সঙ্গে সাক্ষাৎকারে ভারতীয় জনতা পার্টিকে নিচু করার জন্য অদ্ভুত দাবী করে বসলেন প্রদেশ কংগ্রেস নেতা রাহুল গান্ধী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শাসনকালকে সামনে রেখে তিনি বলেন সাদ্দাম হুসেন ও গাদ্দাফিও নির্বাচনে জিতেছিলেন। কিন্তু তাদের ভোটের দরকার ছিল না, শুধুমাত্র শক্তিতে আসার জন্য তারা নির্বাচনী প্রক্রিয়াকে ব্যবহার করেন।

ব্রাউন বিশ্ববিদ্যালয়ের অধাপক আশুতোষ বার্স্নে যখন রাহুল গান্ধীকে ভারতের ‘গণতন্ত্রের অবক্ষয়ের’ বিষয়ে প্রশ্ন করেন, সেইসময় এই প্রসঙ্গ ওঠে। ১৯৬৯ সালে সামরিক বাহিনীর দ্বারা গাদ্দাফি লিবিয়াতে ক্ষমতায় আসেন যার হেরে ব্রিটিশ রাজা ইদ্রিসের শক্তিক্ষয় হয়। তিনি কিন্তু কোনও নির্বাচনী প্রক্রিয়া দ্বারা ক্ষমতায় আসেন্ননি।

অন্যদিকে, ২০০৩ সালে মার্কিন বাহিনী সাদ্দাম হুসেনকে আটক করে ও তিনি মানবাধিকারের বিরুদ্ধে দোষী প্রমাণিত হওয়ায় ২০০৬ সালে তাঁর ফাঁসি হয়। আসলে, এই নেতাদের প্রসঙ্গ টেনে রাহুল গান্ধী পরোক্ষভাবে ভারতের বিষয়ে বিদেশী হস্তক্ষেপের দিকটি তুলে ধরতে চেয়েছিলেন।

এরপরই তিনি আরএসএসকেও তীব্র কটাক্ষ করেন। ভারতের মতাদর্শের সঙ্গে মার্কিন মুলুকের মতাদর্শ প্রতিস্থাপনের ক্ষেত্রে তাঁর দাবী আরএসএস বা শিশু মন্দির, এই ধরণের প্রতিষ্ঠানগুলির ফলে ভারতীয় অর্থ নয়ছয় হচ্ছে। এমনকি, আরএসএসের মতাদর্শকে তিনি মিশরের মুসলিম ব্রাদারহুডের সঙ্গেও তুলনা করেন।

আরও পড়ুন- ফ্ল্যাট থেকে উদ্ধার রাজ্য বিজেপি সাংসদের ঝুলন্ত দেহ, চাঞ্চল্য গেরুয়া শিবিরে

নির্বাচনী প্রক্রিয়ার মাধ্যমে বিজেপির ক্ষমতা দখলের দাবী সমর্থন করেন রাহুল গান্ধী। এর স্বপক্ষে তিনি সাংসদে তাঁর মাইকের সুইচ বন্ধ হয়ে যাওয়ার ঘটনাকে উদাহরণস্বরূপ তুলে ধরেন। এও বলেন যে কেন্দ্র সরকার সাংসদে কোনও নতুন ধারণা উপস্থাপন করতে পারে না।

আরও একটি অদ্ভুত আক্রমণ আনেন তিনি বিজেপির বিরুদ্ধে। তাঁর দাবী ফেসবুক ইন্ডিয়ার প্রধান নাকি বিজেপির সদস্য তাই বিজেপি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নানান প্রচার চালায় যা রাহুলের মতে সম্পূর্ণ অনৈতিক। কিন্তু হাস্যকর বিষয় এই যে, সম্প্রতি কংগ্রেসের তরফেই প্রায় ৫ লক্ষ আইটি সেলের সদস্য নিয়োগ করা হয়েছে যা অবশ্যই রাহুলের এই ধরণের মন্তব্যের দিকে আঙুল তুলতে বাধ্য করেছে।

You might also like
Comments
Loading...