সব খবর সবার আগে।

করোনা সংক্রমণে চতুর্থ স্থানে ভারত! ধর্মীয় অনুষ্ঠান‌ই দায়ী এই মাত্রায় সংক্রমণের জন্য :বিশ্ব স্বাস্থ্য সংস্থা!

ভারতে লকডাউন করে করোনাভাইরাসকে অনেকটাই নিয়ন্ত্রণে আনা গিয়েছিল বলে জানিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কিন্তু বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান এবং গণ সমাবেশের জেরে সংক্রমণ হুড়মুড়িয়ে বেড়েছে এবং বাড়ছে। কপালে ভাঁজ ফেলার মত এমনই তথ্য জানালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু।

ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কারখোভ বলেন, ‘যে সুযোগই ধরতে হোক না কেন, ভাইরাস ধরে নেবে। এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ যে দেশগুলি এমন একটি জায়গায় থাকবে, যার ফলে দ্রুত সেই কেস চিহ্নিত করতে পারবে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অপর এক বিশেষজ্ঞ মাইক রায়ানের বক্তব্য, দক্ষিণ কোরিয়ায় যে নয়া ক্লাস্টারের খোঁজ মিলেছে, তার সঙ্গে পানশালা এবং বিনোদন পার্কের সম্পর্ক রয়েছে বলে মনে হচ্ছে। অন্যদিকে একটি গবেষণা অনুযায়ী, বুঝে ওঠার আগেই সম্ভবত উত্তর ইতালির করোনার দাপট শুরু হয়ে গিয়েছিল।

উল্লেখ্য, আমেরিকার জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, বুধবার দুপুর দুটো পর্যন্ত বিশ্বে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৯,২৭৩,৭৭৩। মৃত্যু হয়েছে ৪,৭৭,৮০৭ জনের। সর্বাধিক করোনা আক্রান্ত দেশের তালিকায় প্রথম চারে রয়েছে আমেরিকা, ব্রাজিল, রাশিয়া এবং ভারত। সর্বাধিক মৃত্যুর খবর মিলেছে আমেরিকা থেকেই। তারপর যথাক্রমে রয়েছে ব্রিটেন, ইতালি এবং ফ্রান্স।

You might also like
Leave a Comment