সব খবর সবার আগে।

প্রশংসনীয় উদ্যোগ! হিন্দু মহাকাব্য রামায়ণ-মহাভারতকে পাঠক্রমের অন্তর্ভুক্ত করল সৌদি আরব

এক প্রশংসনীয় উদ্যোগ নেওয়া হল সৌদি আরবের তরফে। সৌদি আরবের স্কুল পড়ুয়ারা এবার পড়বে হিন্দু মহাকাব্য রামায়ণ-মহাভারত। এই দুই মহাকাব্যকে সৌদি আরবে স্কুলের পাঠক্রমের অন্তর্ভুক্ত করা হয়েছে। নতুন শিক্ষানীতির অংশ হিসেবে এই সিদ্ধান্ত নিলেন সৌদি আরবের প্রিন্স মহম্মদ বিন সলমন।

আগামী ২০৩০ সালের মধ্যেই শিক্ষাব্যবস্থাকে সম্পূর্ণ নতুন ছাঁচে ফেলে সাজাতে উদ্যোগী হয়েছে সৌদি আরব। এর অংশ হিসেবে রামায়ণ-মহাভারতকে পাঠক্রমের অন্তর্ভুক্ত করার মতো সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। দেশের শিক্ষা সংস্কৃতি, জ্ঞান যাতে পড়ুয়ারা আরও ভালোভাবে রপ্ত করতে পারে, এই কারণে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

আরও পড়ুন- করোনা মোকাবিলায় ভারতের পাশে দাঁড়াল ফ্রান্স, সাহায্যের বার্তা দিলেন রাষ্ট্রপতি ইম্যানুয়েল ম্যাক্রো

শুধু তাই-ই নয়, এর সঙ্গে সঙ্গে ইংরেজি ভাষাশিক্ষাও আবশ্যিক করা হয়েছে বলে জানা গিয়েছে। পড়ুয়ারা যাতে ছোটো থেকেই আন্তর্জাতিক নানান বিষয়ে ওয়াকিবহাল থাকে, সেই কারণেই এম্ন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

সূত্রের খবর অনুযায়ী, শুধু রামায়ণ-মহাভারতই নয়, ভারতীয় সংস্কৃতির বিভিন্ন বিষয়েও পাঠ দেওয়া হবে ছাত্র-ছাত্রীদের। তার মধ্যে থাকছে যোগচর্চা, আয়ুর্বেদের মতো প্রাচীন শিক্ষাও। বিশ্বের বিভিন্ন সংস্কৃতির মতোই প্রাধান্য দেওয়া হবে ভারতের। নতুন পাঠক্রমে বিভিন্ন ধর্ম নিয়েও পড়ুয়াদের জ্ঞান বৃদ্ধি করা হবে। হিন্দুত্ব, বৌদ্ধ ধর্ম, ধর্ম, কর্ম ইত্যাদি বিভিন্ন বিষয়ে শিক্ষা প্রদান করা হবে পড়ুয়াদের।

ভবিষ্যত প্রজন্মকে আরও বেশি সর্বধর্ম সহিষ্ণু করে তুলতেই এই উদ্যোগ। পুঁথিগত শিক্ষার বাইরেও যাতে পড়ুয়ারা বৃহত্তর জ্ঞান লাভ করতে পারে, তার জন্যই পাঠক্রমে পরিবর্তন, মত সেদেশের শিক্ষাবিদদের।

You might also like
Comments
Loading...