দেশে বিদেশে

কোভিশিল্ডের দোসর হচ্ছে কোভোভ্যাক্স! সেরামের হাত ধরে ভারতের বাজারে আসছে সেপ্টেম্বরেই

ভারতে আপাতত তিনটি করোনা প্রতিষেধক দেওয়া হচ্ছে। ভারত বায়োটেকের কোভ্যাক্সিন, সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড, ও রাশিয়ার স্পুটনিক’ ভি!

আর এবার জানা যাচ্ছে, ফের নতুন এক করোনা টিকা আনতে চলেছে সেরাম।‌ ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরে এবার মার্কিন সংস্থা নোভাভ্যাক্সের (Novavax) সঙ্গে যৌথভাবে তারা আনছে কোভোভ্যাক্স।

সংস্থার তরফে জানানো হয়েছে চুক্তি আগেই হয়েছিল,  এখন চলছে সেই প্রতিষেধকের ট্রায়াল। সবকিছু ঠিক থাকলে সেপ্টেম্বরেই ভারতে চলে আসার সম্ভাবনা থাকছে এই প্রতিষেধকের।

সূত্র মারফত প্রাপ্ত খবর অনুযায়ী, এই মুহূর্তে আমেরিকা ও মেক্সিকোয় ট্রায়াল চলছে। গত ১৪ জুন একটি বিবৃতি জারি করে নোভাভ্যাক্সের তরফে জানানো হয়েছে, কোভিড সংক্রমণের বিরুদ্ধে এই টিকা ১০০ শতাংশ করোনার অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। সব মিলিয়ে ৯০.৪ শতাংশ সফল কোভোভ্যাক্স।

সেরামের কর্ণধার আদর পুনাওয়ালা জানিয়েছেন, জুলাই থেকেই শিশুদের উপরে এই টিকার ট্রায়াল চালাবে তাঁর সংস্থা। এরপর কেন্দ্রের চূড়ান্ত অনুমতি পেয়ে গেলেই সেপ্টেম্বরে তাঁরা বাজারজাত করবেন এই নয়া টিকা।

প্রসঙ্গত, বিশ্বের বাজারে নোভাভ্যাক্স টিকা তৈরির জন‌্য জনপ্রিয়। এর আগেও তারা হেপাটাইটিস বি কিংবা এইচআইভি’র মতো জীবাণুর টিকা বানিয়েছে তাঁরা। এবার তাঁদের লক্ষ্য করোনা টিকা। জানা গিয়েছে, তাঁদের তৈরি করা প্রতিষেধকের ট্রায়ালে কয়েক জনের মধ্যে জ্বর, বমির মতো কয়েকটি টিকা নেওয়ার পরবর্তী উপসর্গ দেখা দিলেও সেগুলি খুবই মৃদু।

Related Articles

Back to top button