দেশে বিদেশে

TATA-China: এবার চীনকে করা টক্কর দিচ্ছে ভারতীয় সংস্থা টাটা! জোরদার বিপদে পড়েছে শি জিনপিংয়ের দেশ

ভারত এবং চীনের মধ্যে কূটনৈতিক থেকে রাজনৈতিক সমস্ত সম্পর্কই গত বছর থেকে খারাপ হতে শুরু করেছে। পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনার ওপর চীন সেনাদের আচমকা আক্রমণে যে ঘটনা সৃষ্টি হয়েছিল তার জের গড়িয়েছে অনেক দূর অব্দি। এরপর থেকেই ভারত চীন কে লাগাতার সমস্ত দিক থেকে হারানোর চেষ্টা করে চলেছে। ইতিমধ্যে চীনের বেশ কিছু জনপ্রিয় অ্যাপ ভারতে নিষিদ্ধ করা হয়েছে। আর এবার ব্যাবসায়িক দিক থেকে চীন কে বিপদে ফেলতে আরো এক ধাপ অগ্রসর হলো ভারত।
চীনা মোবাইল কোম্পানি ভিভো ইতিমধ্যেই আইপিএলের টাইটেল স্পন্সর হিসেবে নিজেদের নাম প্রত্যাখ্যান করে নিয়েছে। তার জায়গায় চলতি বছরে আইপিএল স্পনসর করবে টাটা গোষ্ঠী। সদ্য প্রকাশিত আইপিএল গভর্নিং কাউন্সিল থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা যাচ্ছে, টাটা গোষ্ঠী ভিভোর জায়গায় নতুন আইপিএলের টাইটেল স্পন্সর হতে চলেছে। এই অধিকার হস্তান্তরের প্রক্রিয়ার ফলে বিসিসিআই মোট 440 কোটি টাকা আয় করবে।ভিভো এ অধিকার হস্তান্তরের জন্য অনুরোধ করেছিল যায় আইপিএলের শীর্ষ কর্তৃত্ব তরফ থেকে অনুমোদন করা হয়েছে।
এর পাশাপাশি টাটাগোষ্ঠী চীনের শত্রুদেশ তাইওয়ান এর সঙ্গে ব্যবসায়িক দিক দিয়ে হাত মিলিয়েছে।৩০০ মিলিয়ন ডলারের সেমিকন্ডাক্টর চিপ-মেকিং ইউনিট প্রকল্পের জন্য তাইওয়ান সহ শীর্ষস্থানীয় আন্তর্জাতিক সংস্থাগুলির সাথে আলোচনা করছে টাটা। বিজনেস স্ট্যান্ডার্ড প্রতিবেদন অনুযায়ী জানা যাচ্ছে যে টাটা গোষ্ঠী তাইওয়ান-ভিত্তিক তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC) এবং United Microelectronics Corporation (UMC) এর সাথে একটি সম্ভাব্য চুক্তিতে প্রবেশ করেছে৷ এই দুই কম্পানির সাহায্য নিয়ে টাটা ভারতে একটি দেশীয় সেমি কনডাক্টর চিপ তৈরি করতে চাইছে।

Related Articles

Back to top button