সব খবর সবার আগে।

প্রতিবেশীদের জবাব দিতে ভারতীয় বায়ুসেনার হাতে এল ৩৭টি অ্যাপাচে-চিনুক কপ্টার

বিভিন্ন আলোচনার পর পিছু হটেছে লালফৌজ কিন্ত বিশ্বাস নেই তাদের। অন্যদিকে ঘাড়ে নিঃশ্বাস ফেলছে অন্য এক প্রতিবেশী পাকিস্তানও। চলছে চোরাগোপ্তা হামলাও। তাই ভারতের দুই প্রতিবেশীকেই চাপে রাখতে নিজেদের সামরিক বাহিনীকে মজবুত করছে ভারতীয় সেনা। এমন পরিস্থিতিতে ভারতীয় বায়ুসেনার কাছে পৌছল আরও ৫টি অ্যাপাচে কপ্টার। এনিয়ে মোট ২২টি অ্যাপাচে কপ্টারকে খুব শীঘ্রই বায়ুসেনা বিভিন্ন ঘাঁটিতে মোতায়েন করা হবে। শুধু তাই নয় প্রকৃত নিয়ন্ত্রণ রেখাতে আগাম সতর্কতা হিসেবে কয়েকটি অত্যাধুনিক কপ্টার মোতায়েন করা হবে বলে খবর পাওয়া গেছে। তবে শুধু অ্যাপাচে কপ্টার নয়, বায়ুসেনার হাতে আসছে ১৫টি চিনুকও।

মার্কিন বিমান সংস্থা বোয়িং ভারতকে মোট ৩৭টি অত্যাধুনিক কপ্টার সরবরাহ করেছে। তাঁদের তরফে জানানো হয়েছে, ভারতের চাহিদা অনুসারে ৩৭টি অত্যাধুনিক কপ্টার সরবরাহ করা হল। এর মধ্যে ২২টি অ্যাপাচে ও ১৫টি চিনুক কপ্টার। প্রসঙ্গত, ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে কয়েক বিলিয়ন মার্কিন ডলারের চুক্তি হয়েছিল। এবার সেই চুক্তি অনুযায়ী, ভারতকে চলতি বছরে সমস্ত কপ্টার সরবরাহ করা হল।

প্রসঙ্গত, AH-64E Apache হল বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক কপ্টার। বিশ্বে মোট ১৭টি দেশ এই কপ্টার ব্যবহার করে। একসঙ্গে অনেকগুলি কাজ সম্পন্ন করতে পারে কপ্টারগুলি। এমনকি মার্কিন সেনাও এই কপ্টার ব্যবহার করে। এদিকে চিনুককে সেনার রসদ সরবরাহেও ব্যবহার করা হয়। জ্বালানি, বারুদ, অস্ত্র এমনকী সেনা জওয়ানদের গন্তব্য পৌঁছে দিতেও এই কপ্টারের সাহায্যই নেওয়া হয়।

বোয়িং ইন্ডিয়া ডিফেন্সের ম্যানেজিং ডিরেক্টর সুরেন্দর আহুজা বলেছেন, “সেনাবাহিনীকে কপ্টার সরবরাহ করে আমরা ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে সম্পর্ক মজবুত করছি। তাদের চাহিদা থাকলে আগামীতেও কপ্টার সরবরাহ করা হবে।” ইতিমধ্যে পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা এলাকায় অ্যাপাচে কপ্টার পাঠানো হয়েছে নজরদারী চালাতে। চীনের সঙ্গে উত্তেজনার মাঝেই লাদাখে পাঁচটি অ্যাপাচে পাঠানো হয়েছিল। এবার সেই সংখ্যাটা বাড়বে বলেই মনে করা হচ্ছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...