সব খবর সবার আগে।

“পরিস্থিতি বেগতিক মনে হয়েছে তখনই চীনের চোখে চোখ রেখে কথা বলেছে ভারত”, : অমিত শাহ!

সম্প্রতি এক সাক্ষাৎকারে ভারত চীন সম্পর্ক নিয়ে নিজের বক্তব্য রেখেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। তিনি জানিয়েছেন যখনই পরিস্থিতি বেগতিক মনে হয়েছে তখনই চীনের (China) চোখে চোখ রেখে কথা বলার সাহস দেখিয়েছে ভারত। একইসঙ্গে জানিয়েছেন পড়শী দেশের সঙ্গে নষ্ট হয়ে যাওয়া সম্পর্ক ঠিক করার চেষ্টার মধ্যেও দুর্বলতার কোনও প্রশ্ন নেই। সাক্ষাৎকারে অমিত শাহ কে প্রশ্ন করা হয় আমরা কি জিনপিংয়ের দেশকে চিনতে খানিকটা ভুলই করে ফেলেছি! সেই পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারও সঙ্গে সম্পর্ক ঠিক করার মধ্যে কোনও ভুল নেই। প্রতিবেশীর সঙ্গে সম্পর্ক ঠিক করাই উচিত। কিন্তু তা করতে গিয়ে আমারা তো আমাদের স্বার্থের ক্ষতি হতে দিতে পারি না! আমরা সম্পর্ক ঠিক করার চেষ্টা করেছি। যখনই মনে হয়েছে, দেশের সীমা অতিক্রম করার চেষ্টা হচ্ছে তখনই আমরা চীনের চোখে চোখ রেখে কথা বলেছি।

এরপরই প্রশ্নকর্তা জিজ্ঞাসা করেন আমরা কি দেশের দুই সীমায় যুদ্ধের জন্য তৈরি? অমিত শাহ বলেন, আমার মনে হয় না এমন পরিস্থিতি আসবে। আলোচনা চলছে। আশাকরি কোনও রাস্তা বেরিয়ে আসবে। তবে এটুকু বলতে পারি ভারতের এক ইঞ্জি জমিতেও কেউ পা দিতে পারবে না।

তাৎপর্যপূর্ণ ভাবে ১৯৬২ সালের অবতারণাও করেন তিনি। লাদাখ সমস্যা নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা ১৯৬২ সাল নয়। সম্পর্ক ঠিক করার চেষ্টা আমরা পাকিস্তানে সঙ্গে করেছি, চীনের সঙ্গেও করেছি। করাই উচিত। কিন্তু যখন উপযুক্ত সম্মান দেওয়ার পরও আপনি যখন অন্যরকম ব্যবহার করবেন তখন আমাদের অবস্থানও অন্যরকম হবে। এই কাজটাই মোদী সরকার করে দেখিয়েছে। প্রসঙ্গত, সীমান্ত সমস্যা নিয়ে ১৯৬২ সালের চিনের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ে ভারত।

কিন্তু কথা প্রসঙ্গে প্রাক্তন কেন্দ্রীয় সরকার অর্থাৎ কংগ্রেসকে বিঁধতেও ভুললেন না স্বরাষ্ট্রমন্ত্রী। কংগ্রেস নেতা রাহুল গান্ধী(Rahul Gandhi) বলেছিলেন, আমাদের সময় হলে পনেরো মিনিটেই এলএসি সমস্যার সমাধান করে ফেলতাম। এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে অমিত শাহ বলেন, তা যদি হয় তাহলে তা ১৯৬২ সালেই তা করা যেত। তাহলে দেশের কয়েক হাজার হেক্টর জমি চলে যেত না।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...