সব খবর সবার আগে।

গর্বের মুহূর্ত! বিজেপি শাসিত এই রাজ্যের মাটিতেই তৈরি হতে চলেছে বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ি PAL-V

নেদারল্যান্ডের উড়ন্ত গাড়ি প্রস্তুতকারক সংস্থা পার্সোনাল এয়ার ল্যান্ড ভেহিকল বা PAL-V ভারতেই তাদের একটি কারখানা স্থাপন করবে বলে জানা গিয়েছে। বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ির নতুন কারখানা হবে গুজরাটে, এমনটাই জানা গিয়েছে। আগামী বছর থেকেই এই গাড়ি প্রস্তুতকারক সংস্থা উড়ন্ত গাড়ি উৎপাদন শুরু করার পরিকল্পনা করেছে।

সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে, প্রিন্সিপাল সেক্রেটারি অফ স্টেটসের এম কে দাস ও পি এল ভি-এর আন্তর্জাতিক ব্যবসা উন্নয়ন বিভাগের ভাইস প্রেসিডেন্ট কার্লো মাশবমেলের মধ্যে ইতিমধ্যেই চুক্তি স্বাক্ষর করা হয়ে গিয়েছে। সূত্রের খবর অনুযায়ী, গুজরাটে নতুন কারখানা স্থাপনের জন্য প্রয়োজনীয় সমস্ত অনুমোদন পেতে ওই সংস্থাকে সমস্তরকম সাহায্য করতে প্রস্তুত ভারত সরকার।

কিন্তু গুজরাটকেই কেন বেছে নেওয়া হল? এর উত্তরে জানা গিয়েছে, এই অঞ্চলে বিশ্বমানের কাঠামো নিয়ে ব্যবসা করা খুব সহজ হবে। তাছাড়া, এই রাজ্যটি হল বাণিজ্যিক বন্দর। লজিস্টিক সুবিধা রয়েছে জার ফলে এই সংস্থা থেকে ভারতে তৈরি গাড়িগুলি বিদেশে রফতানি করতে বিশেষ সুবিধা হবে। শোনা গিয়েছে, ইতিমধ্যেই এই সংস্থা প্রায় ১০টি উড়ন্ত গাড়ি প্রস্তুতের অর্ডার পেয়ে গেছে। এই সবকটি গাড়িই ভারত থেকেই রফতানি হবে বলে খবর রয়েছে।

নতুন তৈরি হওয়া এই উড়ন্ত গাড়িতে দুটি ইঞ্জিন থাকবে। এই গাড়ি ঘণ্টায় ১৬০ কিলোমিটার বেগে রাস্তায় ও ঘণ্টায় ১৮০ কিলোমিটার বেগে বায়ুতে চলতে সক্ষম। এছাড়া, এই গাড়ির বিশেষত্ব হল, গাড়িটি রাস্তা থেকে বায়ুতে উরতে সময় নেবে মাত্র ৩ মিনিট। এই গাড়িটি সিঙ্গেল ফুল ট্যাঙ্কের গাড়ি। প্রায় ৫০০ কিলোমিটার পর্যন্ত ভ্রমণ করা যাবে তাতে । ভারতীয় মুদ্রায় এই গাড়ির দাম শুরু হতে পারে ২.৫২ কোটি টাকা থেকে, এমনটাই আশা করা যাচ্ছে।

 

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...