সব খবর সবার আগে।

লড়াই আসন্ন? ভারত সীমান্তে সেনা বৃদ্ধি চীনের, আনা হচ্ছে বিশেষ ট্যাঙ্ক! মোকাবিলা করতে প্রস্তুত ভারত

গত বছর থেকেই ভারত চীন সম্পর্ক নিম্নগামী। এতে ইন্ধন জুগিয়েছে গালওয়ান সীমান্তে সংঘর্ষ। এরপর থেকে বারবার ভারতের মাটিতে অনুপ্রবেশ ঘটানোর চেষ্টা করছে চীনা সৈনিকরা। দুই দেশের পরিস্থিতি ভালো করতে বারবার বসা হয়েছে আলোচনায়। কিন্তু মেলেনি কোন‌ও সমাধান সূত্র।

আর এবার জানা যাচ্ছে যুদ্ধকালীন তৎপরতা শুরু হয়েছে চীনে। ভারত সীমান্তে আরও সেনা বৃদ্ধি করছে কমিউনিস্ট চীন। সূত্রের খবর, প্রতিবেশী দেশের রাষ্ট্রপতি শি জিনপিং তাঁর লাল ফৌজকে যে কোনও সংঘর্ষের জন্য প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে ইনফরমেশন ওয়ারফেয়ার অর্থাৎ নিজেদের স্বপক্ষে যাতে বেশি খবর প্রকাশিত হয়, সেটা যুদ্ধজয়ের জন্য গুরুত্বপূর্ণ বলেও জানিয়েছেন শি জিনপিং। এই বার্তা ভারত সীমান্ত, তাইওয়ান স্ট্রেট ও দক্ষিণ চীন সমুদ্রে স্থিত ফৌজের জন্য বলে সামরিক বিশেষজ্ঞরা জানিয়েছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, পড়শি দেশের সরকারি মিডিয়া সূত্রে খবর ভারতীয় সীমান্তে নয়া অস্ত্রশস্ত্র পাঠাচ্ছে চীন। একই সঙ্গে লাল ফৌজের যাতে কোনও রসদের অভাব না পড়ে সেটার দেখভাল করছে কেন্দ্রীয় সামরিক কমিশন, যার নেতৃত্বে স্বয়ং আছেন প্রেসিডেন্ট জিনপিং। সরকারি মিডিয়ার রিপোর্ট অনুযায়ী সীমান্তে স্থিত বাহিনী হালে বিশেষ হাউইৎজার, ভারী ও হাল্কা সাঁজোয়া গাড়ি পেয়েছে। এছাড়াও আছে বিশেষ ট্যাঙ্ক যেটা ভারত সীমান্তে নিয়ে যাওয়া হয়েছে। এই ট্যাঙ্ক ১৫ আগের ট্যাঙ্কগুলির থেকে অনেক ভালো, দ্রুত চলে ও ওখানকার মাটি যেমন, সেই মালভূমিতে সহজেই যাতায়াত করা যায়। হালে এই খবরও এসেছে যে সীমান্তে স্থিত সেনার জন্য খাদ্য ও দৈনন্দিন প্রয়োজনের পণ্য পৌঁছে দেওয়া হচ্ছে বিপুল পরিমাণে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...