India

চিনের পন্য আটকাতে এবারে দৃঢ় পদক্ষেপ নিতে চলেছে ভারত।

বিজ্ঞাপন

ভারতে বিভিন্ন চিনা দ্রব্য বারবার বর্জনের চেষ্টা চললেও এতোদিন তা সম্ভব হয়নি। চিনা জিনিসের কম দামী দ্রব্যের প্রতি ভারতের মধ্যবিত্ত এবং দরিদ্র মানুষ চিরদিনই আকৃষ্ট হয়েছেন৷ অপরদিকে চিন বরাবরই ভারতে তাদের বিশাল বাজারের অর্থ ব্যবহার করে এসেছে ভারতেরই বিরুদ্ধে। তাই এবারে চিন-কে আটকে নয়া পরিকল্পনা নিতে চলেছে ভারত৷

সূত্রের খবর, প্রায় দুশো মার্কিন সংস্থা চিনের পরিবর্তে তাদের উৎপাদনের ভিত আনতে চান ভারতে। ইতিমধ্যেই এই সংস্থাগুলো নাকী আলোচনাও শুরু করেছে ভারতে তাদের লগ্নি কী করে সম্ভব তা নিয়ে। এই বিষয়ে খুব তাড়াতাড়িই মার্কিন-ভারত স্ট্যাটেজিক ও পার্টনারশিপ ফোরাম থেকে ভারতীয় সরকারের নিকট দ্রুত সংস্কার এবং সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে স্বচ্ছতা আনার জন্যও সুপারিশ করা হবে বলেও জানা গিয়েছে।

তবে এই বিষয়ে যে সমস্ত ব্যাপারে নজর দিতে হবে তা হলো, সেই ইচ্ছুক সংস্থাগুলোকে ভারতে লগ্নির ব্যাপারে আকৃষ্ট করতে হবে। সঙ্গে শিল্পের জন্য জমি এবং বহিঃশুল্ক বিষয়টিও দেখতে হবে৷ এই সমস্যাগুলোর সমাধান হলে তবেই এই পদক্ষেপ নেওয়া সম্ভব হবে। জানা গিয়েছে যে এই বিষয়ে ভারতীয় সরকারের নিকট ভারত-মার্কিন মুক্ত বাণিজ্য চুক্তির কথাও ভাবা হচ্ছে৷ বিশেষজ্ঞদের মতে এই পদক্ষেপটি সফল হলে খুব সহজেই চিনের পন্য গুলোর স্থান দখল করে নেবে মার্কিন পন্য। ফলে ভারতে চিনের এই বিশাল বাজারের কিছুটা হলেও আটকে দেওয়া সম্ভব হবে বলে মনে করা হচ্ছে।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading