সব খবর সবার আগে।

রাত পোহালেই ‘বিজেপি’র ৪১তম জন্মবার্ষিকী! বিশেষ দিনে নেতা-কর্মীদের বিশেষ বার্তা দেবেন মোদী

ভারতীয় জনতা পার্টি বা বিজেপি হল ভারতীয় রাজনীতির প্রধান দুটি দলের অন্যতম। প্রাথমিক সদস্যপদের দিক থেকে এটি বিশ্বের বৃহত্তম রাজনৈতিক দল। জাতীয়তাবাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সঙ্গে এই দলের আদর্শগত ও সংগঠনগত নৈকট্য রয়েছে। হিন্দুত্ববাদ এই দলের আধার।
পদ্ম চিহ্নধারী এই দলের উৎস ১৯৫১ সালে  ভারতকেশরী শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় কর্তৃক প্রতিষ্ঠিত ভারতীয় জনসংঘ দলটি। ১৯৭৭-এর জরুরি অবস্থা পরবর্তী অধ্যায়ে জনসংঘ একাধিক রাজনৈতিক দলের সঙ্গে মিশে জনতা পার্টি গঠন করে। কিন্তু প্রথম দিকে সংগঠন আরো মজবুত ছিল না। ‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌ তবুও ১৯৭৭ সালের সাধারণ নির্বাচনে জনতা পার্টি ক্ষমতাসীন ভারতীয় জাতীয় কংগ্রেসকে পরাজিত করে সরকার গঠন করে। ১৯৮০ সালে জনতা পার্টি অবলুপ্ত হলে জনসংঘের প্রাক্তন সদস্যরা বিজেপি বা ভারতীয় জনতা পার্টি গঠন করেন। এই দলটির পার্টির প্রথম সভাপতি হন অটল বিহারী বাজপেয়ি।তাঁর এবং লালকৃষ্ণ আডবানীদের ঐকান্তিক প্রচেষ্টায় এগিয়ে চলে বিজেপি। বর্তমানে ভারতের শাসকের আসনে রয়েছে এই দলটি।
আগামীকাল অর্থাৎ ৬ই এপ্রিল বিজেপির ৪১তম জন্মদিন। এমন দিনে সারা দেশে ছড়িয়ে থাকা পার্টির নেতা-কর্মীদের ভার্চুয়াল প্লাটফর্মথেকে বিশেষ বার্তা দেবেন বর্তমান বিজেপির অন্যতম মাথা দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই মঞ্চ থেকে পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের সময় পার্টি কর্মীদের মনোবল সুদৃঢ় করাই লক্ষ্য হবে তাঁর।
_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...