দেশরাজ্য

৩০ তারিখের মধ্যে পেন এবং আধার লিঙ্ক না হলে কি কি অসুবিধায় পরতে হবে জেনে নিন।

আপনার আধারের সঙ্গে কি PAN লিঙ্ক রয়েছে? যদি না হয়ে থাকে তবে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে আপনার আধারের সঙ্গে লিঙ্ক করিয়ে নিন PAN কার্ডের। নইলেই পরতে হতে পারে সমস্যায়৷ PAN কার্ডের সঙ্গে আধার লিঙ্কের জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমা নির্ধারণ করেছে কেন্দ্রীয় সরকার। এরমধ্যে আধারের সঙ্গে PAN লিঙ্ক না করালে কি কি সমস্যায় পরতে হতে পারে আসুন জেনে নেওয়া যাক।

১. প্রথমত, আধারের সঙ্গে PAN কার্ডের লিঙ্ক না হলে আগামী ১ অক্টোবর থেকে আপনার PAN কার্ডটিকে অকেজো হিসেনে ঘোষণা করে দেবে আয়কর বিভাগ।

২. দ্বিতীয়ত, একবার অকেজো হয়ে পরলে PAN কার্ড সাহায্যে আর কোনো আর্থিক লেনদেন করতে পারবেননা আপনি।

৩. তৃতীয়ত, আধার এবং PAN লিঙ্ক না থাকলে পাবেননা আয়কর রিটার্নও।

৪. চতুর্থত, এই দুটির লিঙ্ক না থাকলে পাবেননা আয়কর বিভাগের ই-অ্যাসেসমেন্ট সিস্টেমের সুবিধাও।

তাহলে এসমস্ত বিপত্তি এড়াতে হলে শীঘ্রই আপনার আধারের সঙ্গে লিঙ্ক করুন আপনার PAN কার্ডের। বাড়িতে বসে কি করে এই লিঙ্ক করবেন তা দেওয়া রইলো নিন্মে :-

১. প্রথমে গুগলের সার্চ অপশনে গিয়ে সার্চ করুন incometaxindiaefiling.gov.in।

২. সাইটটি খুলে গেলে, সাইটের প্রথম পেজেই একদম বাম দিকে লেখা রয়েছে “Link Aadhar “। সেই অপশনে গিয়ে ক্লিক করুন।

৩. ” Link Aadhar ” এ ক্লিক করার পর দ্বিতীয় পেজটি খুলে গেলে সেখানে দিন আপনার PAN নম্বর, আধার নম্বর এবং আধার কার্ডে থাকা আপনার নাম।

৪. এরপর দেখুন আপনার আধার কার্ডে আপনার জন্ম তারিখ পুরোটা লেখা রয়েছে নাকি শুধু সালটির উল্লেখ রয়েছে? যদি শুধু সালটির উল্লেখ থাকে তবে “I have only year of birth in Aadhar card” লেখাটির পাশে থাকা বক্সটিতে ক্লিক করুন। আবার আধারে জন্ম তারিখ পুরোটা থাকলে তাতে ক্লিক করবেননা।

৫. এরপর সেই বক্সটিতে ক্লিক করুন যেটির পাশে লেখা রয়েছে “I agree to validate my Aadhar details with UIDAI “।

৬. এরপর নীচে লেখা captcha code টি ” Enter the code as in the above image ” এর পাশে থাকা সাদা স্থানটিতে হুবহু টাইপ করে দিন।

৭. এরপর নীচে সবুজ রঙের ওপর লেখা “Link Aadhar” এ গিয়ে ক্লিক করলেই লিঙ্ক হয়ে যাবে আপনার আধার কার্ডটির সঙ্গে আপনার PAN কার্ডটি।

Related Articles

Back to top button