সব খবর সবার আগে।

উত্তরপ্রদেশ-সহ চার রাজ্যের বিধানসভায় জিতবে বিজেপিই, পঞ্জাব হাতছাড়া হতে পারে কংগ্রেসের, বলছে জনমত সমীক্ষা

২০২২ সালে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া, মণিপুর, ও পঞ্জাবে বিধানসভা ভোট। তবে পঞ্জাব ছাড়া বাকি চার কেন্দ্রেই জিততে চলেছে বিজেপি, এমনই পূর্বাভাস দিল এবিপি-সি ভোটারের জনমত সমীক্ষা।

এদিকে পঞ্জাব নিয়ে চিন্তা বাড়ল কংগ্রেসের। সমীক্ষা অনুযায়ী, কংগ্রেসের থেকে হাতছাড়া হতে পারে পঞ্জাব। সেই রাজ্যে সর্ববৃহৎ দল হিসেবে প্রতিষ্ঠা পেতে পারে আম আদমি পার্টি। এদিকে গোয়া ও উত্তরাখণ্ডেও ভালো ফল করতে পারে আম আদমি পার্টি।

মণিপুর ও পঞ্জাবে দলের অন্তর্দ্বন্দ্ব নিয়ে এমনিতেই কংগ্রেস চিন্তায় রয়েছে। গোয়াতেও দলে ভাঙন ধরেছে। সেখানে আম আদমি পার্টির পাশাপাশি তৃনমূলও নিজেদের জমি শক্ত করতে উদ্যত। আর এতেই লোকসান হচ্ছে হাত শিবিরের।

সাম্প্রতিক জনমত সমীক্ষা অনুযায়ী, উত্তরপ্রদেশে বিজেপির পেতে পারে ৪১.৩ শতাংশ ভোট। অন্যদিকে, অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি পেতে পারে ৩২ শতাংশ ভোট। মায়াবতীর বহুজন সমাজ পার্টির দখলে থাকতে পারে ১৫ শতাংশ ভোট। আর কংগ্রেস পেতে পারে মাত্র ৬ শতাংশ ভোট। অর্থাৎ ২০২২ সালে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচনে বিজেপি পেতে পারে ২৪১ থেকে ২৪৯টি আসন। সমাজবাদী পার্টি ১৩০ থেকে ১৩৮টি আসন পেতে পারে। মায়াবতীর দলের কাছে থাকতে পারে ১৫ থেকে ১৯টি আসন। আর কংগ্রেসের ঝুলিতে যেতে পারে মাত্র ৩ থেকে ৭টি আসন।

আবার সমীক্ষা অনুযায়ী পঞ্জাবে আম আদমি পার্টি ৩৬ শতাংশ ভোট পেতে পারে। কংগ্রেসের দখলে থাকতে পারে ৩২ শতাংশ ভোট। শিরোমণি অকালি দল পেতে পারে ২২ শতাংশ ভোট। আর পঞ্জাবে বিজেপির পেতে পারে মাত্র ৪ শতাংশ ভোট। সেই অনুযায়ী, আম আদমি পার্টি পঞ্জাবে ৪৯ থেকে ৫৫টি আসনে জিততে পারে। কংগ্রেসের পেতে পারে মাত্র ৩০ থেকে ৪৭টি আসন। অকালি দল জিততে পারে ১৭ থেকে ২৫টি আসনে। আর ১৩০ থেকে ১৩৮টি আসন। আর বিজেপি হয়ত সর্বোচ্চ একটি আসন জিততে পারে। তবে ১১৭ আসনের এই রাজ্যে কোনও দলই সংখ্যাগরিষ্ঠতা পাবে না।

অন্যদিকে আবার উত্তরাখণ্ডে বিজেপি ৪৫ শতাংশ ভোট পেয়ে ফের ক্ষমতায় ফিরতে পারে। এই রাজ্যে আম আদমি পার্টি ১৫ শতাংশ ভোট পেয়ে তৃতীয় বিকল্প হিসেবে দেখা দিতে পারে। কংগ্রেসের পেতে পারে ৩৪ শতাংশ ভোট। এই রাজ্যে বিজেপি জিততে পারে ৪২ থেকে ৪৬টি আসন। অপরদিকে কংগ্রেস এই রাজ্যে ২১ থেকে ২৫টি আসন জিততে পারে। আম আদমি পার্টি সর্বোচ্চ ৪টি আসন পেতে পারে এই রাজ্যে।

আবার সমীক্ষার পূর্বাভাস অনুযায়ী ৪০ আসন বিশিষ্ট গোয়া বিধানসভায় বিজেপি ২৪ থেকে ২৮টি আসনে জিততে পারে। কংগ্রেস পেতে পারে ১ থেকে ৫টি আসন। তবে আম আদমি পার্টি গোয়াতেও ভালো ফল করতে পারে। তাদের ঝুলিতে যেতে পারে ৩ থেকে ৭টি আসন।

আর মণিপুরে বিজেপি পেতে পারে ২১ থেকে ২৫টি আসন। কংগ্রেসের দখলে থাকতে পারে ১৮ থেকে ২২টি আসন। নাগা পিপলস ফ্রন্ট পেতে পারে ৪ থেকে ৮টি আসন। ৬০ আসন বিশিষ্ট এই রাজ্যে বিজেপিকে সরকার গঠন করতে নির্দল বা এনপিএফ-এর সহায়তা প্রয়োজন পড়তে পারে।

You might also like
Comments
Loading...