দেশ

অবশেষে ভারতে ফিরছেন আফগান শিখ ও হিন্দু শরণার্থীরা, প্রাণ বাঁচানোর জন্য ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রীকে

তালিবানদের নির্দেশে বিমানবন্দর থেকে ফিরে গেলেও অবশেষে আফগানিস্তান থেকে ৭২ জন শিখ ও হিন্দুদের ভারতে ফিরিয়ে আনা হচ্ছে বলে জানা গিয়েছে। তালিবানদের কবল থেকে মুক্তি পেয়ে দেশে ফিরে আসতে পেরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানালেন তারা।

সম্প্রতি, কাবুল বিমানবন্দর থেকে তালিবানদের নির্দেশে ৭২ জনের আফগান শিখ ও হিন্দু শরণার্থীর একটি দলকে ফিরে যেতে হয়েছিল। প্রাণের ভয়ে আফগানিস্তান থেকে ভারতে ফিরে আসার জন্য এই দলটি প্রায় ১২ ঘণ্টার বেশি সময় ধরে কাবুল বিমানবন্দরে অপেক্ষা করছিল। ভারতীয় বায়ুসেনার বিমানে ফেরার কথা থাকলেও, তাদের শেষ মুহূর্তে যেতে দেয়না তালিবানরা।

আরও পড়ুন- দিলীপের পর কে হবে বিজেপির পরবর্তী রাজ্য সভাপতি? উঠে আসছে উত্তরবঙ্গের নানান নেত্রীদের নাম

তালিবানদের দাবী ছিল যে তারা আফগান। তাই দেশ ছেড়ে যেতে পারবে না। এরপর এই গোটা দলকে কাবুলের গুরুদ্বার দশমেশ পিতা গুরু গোবিন্দ সিং জি কারতে পারওয়ানে নিয়ে যাওয়া হয় বলে জানা যায়। এই দলে ছিলেন আফগান সেনেটর আনারকলি কউর, সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধি নরেন্দ্র সিং খালসাও।

তবে এবার তাদের ভারতে নিয়ে আসতে সক্ষম হল ভারত সরকার। গতকাল রাতে তারা ফের কাবুল বিমানবন্দরে আসে বলে জানা গিয়েছে। এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানে চড়ে এই ৭২ জন আফগান শিখ ও হিন্দুদের ভারতে নিয়ে আসা হচ্ছে। শুধু তাই-ই নয়, আফগানিস্তান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য প্রতিদিন দুটো করে বিমান সেখানে ওঠা নামা করানোর অনুমতি দিয়েছে তালিবানরা।

আরও পড়ুন- সোমবার থেকে ট্রেনে আর উঠতে পারবে না হকাররা, নতুন এই নির্দেশিকায় দুর্ভোগে হকাররা

ভারতে তাদের ফিরিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন আফগান সেনেটর আনারকলি কউর, সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধি নরেন্দ্র সিং খালসাও।

Related Articles

Back to top button