সব খবর সবার আগে।

ব্ল্যাক ফাঙ্গাসের সঙ্গেই এবার ভয় ধরাচ্ছে  নতুন ছত্রাকের সংক্রমণ! দেশে অ্যাস্পারগিলাসে আক্রান্ত ১১

করোনা মহামারীর ভয়াবহতার মধ্যেই পাল্লা দিয়ে বেড়ে চলেছে ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে আতঙ্ক। এবার জানা যাচ্ছে, শুধু ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকোরমাইকোসিস সংক্রমণেই শেষ নয়। করোনা আক্রান্তদের শরীরে দেখা মিলেছে অ্যাস্পারগিলাস নামক এক নতুন ছত্রাকের।

জানা গেছে, উত্তরাখণ্ডের হাসপাতালে ভর্তি থাকা ১১ জন রোগীর শরীরে মিলেছে এই ছত্রাক।

কাদের মধ্যে এই ছত্রাকের সংক্রমণ হচ্ছে?

সূত্রের খবর, অ্যাসমা আক্রান্তদের মধ্যে এই অ্যাস্পারগিলাস ফাঙ্গাসের সংক্রমণ লক্ষ্য করা গিয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। রোগীর ফুসফুসে থাকা ক্যাভিটিতে এই ফাঙ্গাস জন্ম নিতে পারে। যা পরে বলের আকারে দ্রুত বেড়ে উঠতে পারে। এই ছত্রাক সংক্রমণের জেরে অ্যাসমা রোগীদের অ্যালার্জি হতে পারে বলে জানিয়েছেন চিকিত্সকরা। স্টেরয়েড প্রয়োগের কারণে এই ফাঙ্গাস সংক্রমণ হতে পার বলে মত ডাক্তারদের।

চিকিৎসা বিজ্ঞান বলছে, অ্যাস্পারগিলাস প্রায় তিন মাস পর্যন্ত ফুসফুসে বাসা বেধে থাকতে পারে। রক্তে লিম্ফোসাইটের কম কাউন্ট প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে এবং এর ফলে ছত্রাকের সংক্রমণের পথ সুগম হয়। এরপর এই ছত্রাক রোগীর শরীরে ধীরে ধীরে ছড়িয়ে পড়ে। দৃষ্টিশক্তি হ্রাস-সহ বিভিন্ন অঙ্গের ক্ষতি করতে পারে এই নয়া ছত্রাক।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...