সব খবর সবার আগে।

করোনায় দেশে প্রথম ‘কেরালা’! মুখ পুড়ল বাংলার কমরেডদের, টুঁ শব্দটি নেই মুখে!

করোনা ভারতে হানা দেওয়ার পর তাকে নাকি সব থেকে ভালো ভাবে সামলেছিল বাম শাসিত রাজ্য কেরালা। পিনারাই বিজয়ন এর সরকার নাকি করোনাকে একেবারে টেস্টটিউব বন্দি করে ফেলেছিলেন, এরকমটাই দাবি করেছিলেন বাংলার কমরেডরা। কেরালা মডেল কেন বাংলায় চালু হচ্ছে না বলে মমতা সরকারকে অনেক খোঁচা দিয়েছে বঙ্গ কমরেডরা। আবার কেন্দ্রীয় সরকারকেও বারংবার তারা সদুপদেশ দিয়েছে যাতে গোটা দেশ-এ যেন কেরালা মডেল ফলো করে তাহলেই ভারত থেকে নাকি নির্মূল হয়ে যাবে করোনা।

সত্যিই কেরালা প্রথমদিকে করোনাকে অনেকটাই কব্জা করে ফেলেছিল কিন্তু বাংলার কমরেডরা বাংলায় বসে সেই সময় এমন মনোভাব দেখিয়েছিলেন যে তাতে স্পষ্ট হয়ে গেছিল বামেদের দলগত সংকীর্ণতা। নির্লজ্জভাবে তাদের খোঁচাতে স্পষ্ট হয়ে উঠেছিল, “দেখেছ বাম শাসিত রাজ্য কী সুন্দর করোনা সামলে নিল। মোদী ও দিদি তো কিছুই পারে না।” কিছু জনের সোশ্যাল মিডিয়া পোস্টে সেইসময় এতটাই উদ্ধত্য প্রকাশ পেয়েছিল যে মনে হয়েছিল বাংলায় যদি এখন অষ্টম বামফ্রন্ট সরকার থাকতো তাহলে তারা বুঝি করোনাকে ঝেঁটিয়ে বিদায় করে দিত বাংলা থেকে।

কিন্তু কেরালায় ওনাম উৎসব ‘সাড়ম্বরে’ পালিত হওয়ার পর এই চিত্রটা পুরো বদলে গেল। এক ঝটকায় ১২৬ শতাংশ করোনা সংক্রমণ বেড়ে কেরালা এখন পুরোপুরি বিপর্যস্ত। সেকেন্ড ওয়েভের ধাক্কায় কেরালা এখন হাবুডুবু খাচ্ছে। এখন কেরালার যে অবস্থা তাতে খুব সহজেই মুম্বই দিল্লি পুনেকে ছাপিয়ে করোনা সংক্রমণের হারে প্রথম স্থানে উঠে এসেছে বামশাসিত এই রাজ্য।

এখন কিন্তু বাংলার কমেরেডদের মুখে কোনো উচ্চবাচ্য নেই। আসলে করোনা কোনো রাজনৈতিক রঙ দেখেনা। যেভাবে মমতা সরকার দুর্গাপুজোর যথেচ্ছ অনুমতি এবং অনুদান দিয়েছেন এই রাজ্যে, বিশেষজ্ঞদের মতে পশ্চিমবঙ্গ দ্বিতীয় কেরালা হয়ে উঠতে মাত্র আর কয়েকটা দিনের অপেক্ষা করছে। চিকিৎসকদের হাজার অনুরোধ-উপরোধ সত্ত্বেও দুর্গাপুজোর উৎসব-জমায়েত এই বছর কিন্তু বন্ধ করা হয়নি পশ্চিমবঙ্গে।

তবে সেই নিয়ে মমতাকে খোঁচা দিতে পারছেন না বাংলার কমরেডরা কারণ তাদের আপন রাজ্য কেরালা তে সেই রাজ্যের সরকার ওনাম সাড়ম্বরে পালিত করার উপর কোনো বাধা-নিষেধ জারি না করে করোনা সংক্রমণ বাড়িয়ে দিয়েছে। তাদেরকে বাংলাকে ইট মারতে গেলে যে তাদেরকে কেরালার পাটকেল খেতে হবে তা সহজেই অনুমেয়। তাই বাংলার কমরেডরা এখন কিন্তু চুপ।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...
Share